অটিস্টিক শিশু-কিশোরদের নিয়ে ছবির বই প্রকাশ করলো পুতুল

নিজস্ব প্রতিবেদক: শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশু-কিশোরদের নিয়ে ২৬০টি ছবির একটি বই প্রকাশ করেছেন অটিজম বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল। মঙ্গলবার দুপুরে ‘অনন্য ছবি’ নামের এই বইটির মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রঙিন বিশ্ব নির্মাণে সকলকে একত্রে কাজ করার আহ্বান জানিয়েছেন।
ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন স্থল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশেষ অতিথি ছিলেন আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী ও সেক্রেটারী জেনারেল মার্টিন চুংগং। অনুষ্ঠানে মধ্যে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়া, সংসদ সদস্যবৃন্দ এবং আইপিইউ সম্মেলনে আগত বিদেশি অতিথিবৃন্দ অংশগ্রহণ করেন। এই বইটির প্রচ্ছদ একেছেন শিল্পী পশলা ও ধ্রুপদ।
এসময় স্পিকার বলেন, সমাজের শারীরিক ও মানসিকভাবে অক্ষম জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা ও তাদের অধিকার সম্পর্কে সাধারণ জনগনের মধ্যে সচেতনতা সৃষ্টিতে সংসদ সদস্যগণ ভূমিকা পালন করতে পারেন। এ বিষয়ে সারা বিশ্বের সংসদ সদস্যগণকে ভূমিকা পালন করবেন বলেন।
তিনি আরো বলেন, আইপিইউ এসেম্বলির মত এমন একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে বিদেশিদের উপস্থিতিতে এমন একটি আর্ট পুস্তকের মোড়ক উন্মোচন বিদেশিদের এ কাজের প্রতি সংহতির বহিঃপ্রকাশ। এ ধরণের কাজে সম্মিলিত প্রয়াস নিতে হবে।
অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের একজন লাইসেন্স প্রাপ্ত স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ চিত্র কর্মসংগ্রহের বিষয়ে বিস্তারিত বিবরণ দেন এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদেরকে যথাযথ সহযোগিতা প্রদান ও তাদের অধিকার আদায়ের লক্ষ্যে কিভাবে কাজ করে যাচ্ছেন তার অভিজ্ঞতা তুলে ধরেন।
সায়মা ওয়াজেদ বলেন, বিশেষভাবে সক্ষম সমাজের এ সকল ব্যক্তিদের জন্য আমাদের অনেক কিছুই করার রয়েছে। তাদের প্রতি সহযোগিতা ও সহমর্মিতা প্রকাশ মানবতার প্রতি দায়িত্ব পালন বলে তিনি মন্তব্য করেন।

Leave a Reply