নতুন বিভাগ হচ্ছে বৃহত্তর ফরিদপুর

নিজস্ব প্রতিবেদক : বৃহত্তর ফরিদপুর বিভাগ হতে যাচ্ছে। এ ব্যাপারে প্রস্তুতি নেয়ার জন্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
‍আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকের এক ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বৃহত্তর ফরিদপুরকে বিভাগ করার বিষয়ে নির্দেশনা দেন। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলেন। বৃহত্তর ফরিদপুরের মানুষ দীর্ঘদিন ধরে বিভাগের দাবি জানিয়ে আসছেন। সবশেষ গত ২৯ মার্চ ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে আওয়ামী লীগের জনসভাতেও প্রধানমন্ত্রীর কাছে ফরিদপুরকে বিভাগ করার দাবি তোলা হয়। প্রধানমন্ত্রী তখন বিভাগের ঘোষণা না দিয়ে বলেন, ঢাকা বিভাগকে ভেঙে ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, মাদারীপুর নিয়ে একটি বিভাগ করা হবে। তবে বিভাগীয় সদরদপ্তর কোথায় হবে তা তিনি স্পষ্ট করে বলেননি।
এর আগে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন ঢাকা বিভাগকে ছোট করা হবে এবং দেশে বিভাগের সংখ্যা আরও বাড়ানো হবে। এর মাধ্যমে নাগরিক সুবিধা বাড়বে বলে মনে করেন প্রধানমন্ত্রী।
দেশে বর্তমানে বিভাগের সংখ্যা আটটি। সম্প্রতি ঢাকা বিভাগের চারটি জেলা নিয়ে নতুন ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। ঢাকা বিভাগের দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলা নিয়ে ফরিদপুর বিভাগ করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত আগেই হয়েছে। ময়মনসিংহ নতুন বিভাগ হওয়ায় ঢাকা বিভাগের জেলা সংখ্যা এখন ১৩টি। তবে এখনো বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ ঢাকা।

Leave a Reply