নারী দিবসে নারীদের নেতৃত্বে বিমানের বিশেষ ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে ৮ মার্চ নারী পাইলট, ফার্স্ট অফিসার, কেবিন ক্রু, ইঞ্জিনিয়ার ও গ্রাউন্ড স্টেশনের হ্যান্ডেলিং সব কিছুই নারীদের দিয়ে করাতে চাইছেন। এই জন্য বুধবারের বিমানের ঢাকা-সিলেট -ঢাকা রুটের ফ্লাইটি নারী কর্মীদের দ্বারা পরিচালতি হবে। ফ্লাইট চালিয়ে সিলেটে নিয়ে যাবেন বিমানের পাইলট ক্যাপ্টেন তানিয়া রেজা। তিনি জনপ্রিয় নায়ক ফেরদৌসের স্ত্রী। তিনি বিমানের একজন সফল পাইলট হিসাবে নিজেকে ইতোমধ্যে প্রমাণ করতে সক্ষম হয়েছেন। একজন নারী হিসাবে পেশাগত ক্ষেত্রে নানা প্রতিকুলতা কাটিয়ে এই পর্যন্ত এসেছেন। তবে বিমান কর্তৃপক্ষ তাকে প্রয়োজনীয়তা সহযোগিতা দিয়েছেন। বলেই বিমান তাকে এই দায়িত্ব দিয়েছে। বিমানের এই উদ্যোগকে বিমানের নারী কর্মীরা স্বাগত জানিয়েছেন। আগামী দিনে নারীরা আন্তর্জাতিক রুটের ফ্লাইটেও এককভাবে ফ্লাইট পরিচালনা করতে পারবেন বলে আশাবাদী।
বিমানের সূত্র জানায়, ঢাকা-সিলিট-ঢাকা রুটের ফ্লাইটটটি পরিচালিত হবে বোয়িং -৭৩৭ উড়োজাহজ দিয়ে। এর এর আসন সংখ্যা ১৭৭ জন। কালকের ফ্লাইটে যাত্রী যাচ্ছেন ১৬২ জন। ফ্লাইট নম্বর বিজি ৬০৩। এর আগে বিমান কখনো এই ধরণের ফ্লাইট পরিচালনা করেনি। এবারই প্রথম। এটা বিমানের ইতিহাসে নতুন একটি অধ্যায় লিখতে যাচ্ছে। এই উপলক্ষ্যে বিমানের তরফ থেকে কাল সকাল পৌনে দশটায় একটি সংবাদ সম্মেলণের আয়োজন করা হয়েছে। ফ্লাইটটি ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যাবে বেলা ১১ টা ৪৫ মিনিটি।
বিমানের জেনারেল ম্যানেজার শাকিল মিরাজ বলেন, এই প্রথম নারী কর্মীদের দিয়ে পুরো ফ্লাইট পরিচালনার উদ্যোগ হলেও আমরা চেষ্টা করছি অত্যন্ত নিখুঁতভাবে ফ্লাইটটি পরিচালনার করার জন্য। এটি এমনিতে সাধরণ ফ্লাইট হলেও বিমানের নারী কর্মীদের দ্বারা পরিচালিত হওয়ায় বিশেষ ফ্লাইটে পরিনত হয়েছে। ফ্লাইটটি পরিচালনা করবেন তানিয়া রেজা। ফার্স্ট অফিসার থাকছেন অন্তরা।
বিমানের নারী প্রকৌশলী ইঞ্জিনিয়ারিং বিভাগের দায়িত্ব পালন করবেন। এছাড়া কেবিন ক্রুও থাকবেন ছয়জন। তারা সবাই নারী। এর পাশাপাশি গ্রাউন্ড হ্যান্ডেলিংয়ের দায়িত্বে থাকছেন নারীরা। ফ্লাইটটি ঢাকা থেকে যাত্রী পরিবহণ করে নিয়ে যাওয়ার পর আবার সিলেট থেকে ঢাকায় ফিরে আসবে।
এদিকে আগামীকাল বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে। তিনি ফেরার কারণে বিমান বন্দরে নেওয়া হয়েছে বাড়িতে সতর্কতা। এই কারণে বিমান নিরাপত্তাজনিত কারণেই যতখানি সম্ভব অনুষ্ঠানটিতে সীমিত পরিসরেই করছেন। তবে তারা মিডিয়া কর্মীদের উপস্থিতি কামনা করছেন।
শাকিল মিরাজ বলেন, বাংলাদেশে নারীরা অনেক এগিয়ে এসেছেন। বিভিন্ন ক্ষেত্রে তাদের অবদান রয়েছে। বিমানেও রয়েছে। আর সেই নারীরা বিমানের সিলেটের ফ্লাইটি পরিচালনা করবেন।

Leave a Reply