ফরিদপুরে অবিরাম বর্ষণে বেড়েছে জনদুর্ভোগ

ভয়েস অব ফরিদপুর রির্পোট ঃ

ফরিদপুরের গত দুইদিনের টানা বর্ষণে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। জেলা শহরের বাইরেও বিভিন্ন জায়গার স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এছাড়াও নীচু এলাকার পাট এবং ধান তলিয়ে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত অবিরাম চলা এ বর্ষণে নি¤œ আয়ের মানুষ বিশেষ করে দিনমজুর পরিবারে দেখা দিয়েছে চরম হতাশা ও উৎকন্ঠা।

গত রোববার থেকে শুরু হওয়া টানা বর্ষণ আজ মঙ্গলবার পর্যন্ত অব্যাহত রয়েছে। শ্রাবণের টানা বর্ষণ দিনমজুর পরিবারের জন্য এখন অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে বিভিন্ন এলাকায় সড়ক ধ্বসে গিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। জেলার বিভিন্ন রাস্তায় খানা খন্দের সৃষ্টি হয়েছে। ফরিদপুর শহরের কবির নামের এক রিক্সা চালক জানান, গত ২ দিন ধরে বৃষ্টির কারণে কোন কাজ করতে পারিছি না ফলে আমার পরিবারে খাবার সংকট দেখা দিয়েছে।

সালথা উপজেলার ভ্যান চালক ফরিদ বলেন, দুই দিন ধরে ভ্যান চালাতে পারছি না কিন্তু প্রতিদিনই চাল ,ডালসহ অন্যান্য বাজার করতে হচ্ছে, হাতে জমানো টাকাও শেষ এভাবে আর দু’এক দিন বৃষ্টি হলে পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাকতে হবে।

সরেজমিনে দেখা গেছে, পৌরসভার গোয়ালচামট, রঘুনন্দনপুর, আলীপুর, পুর্ব খাবাসপুর, চরকমলাপুর, কমলাপুর, হাবেলী গোপালপুরসহ বিভিন্ন এলাকায় সড়ক ও বাড়ীর মধ্যে পানিতে সয়লাব হয়ে গেছে।
ফরিদপুর আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা, প্রফেসনাল এ্যাসিষ্টেন্ট সুরজুল আমিন জানান, গত চব্বিশ ঘন্টায় ফরিদপুরে ১৬০.৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। তিনি জানান, আজ মঙ্গলবার দিনভর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার বৃষ্টির প্রভাব কমে আবহাওয়া স্বাভাবিক হতে পারে।

Leave a Reply