ফরিদপুরে করোনার ২য় ধাপ মোকাবেলায় সমগ্র জেলায় এক যোগে জনসচেতনামূলক প্রচারণা

মাহবুব  পিয়াল, ,ভয়েস অব ফরিদপুর নিউজ ।। ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে জেলা ও জেলার সকল উপজেলায় একযোগে  করোনা সচেতনতায় মানব ঢাল কার্যক্রম সম্পন্ন হয়েছে।  শনিবার সকাল ১০টায় কর্মসূচি শুরু হয়। ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার নিজ কার্যালয় সম্মুখে এ মানবঢালে অংশ গ্রহণ করেন।

মানবঢালে জেলার জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, এনজিও ব্যক্তিবর্গ, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষকবৃন্দ, সাংবাদিকবৃন্দ, রোভার, স্কাউটস, বিএনসিসি, গার্লস গাউডসহ সর্বস্তরের প্রায় বিশ সহস্রাধিক জনতা স্বেচ্ছায় অংশ নেয়।

স্বাস্থ্য বিধি মেনে মাস্ক পড়ে জেলা শহরের মুজিব সড়কের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে পূর্ব দিকে সরকারি ইয়াছিন কলেজ পর্যন্ত এবং পশ্চিমে শহরের রাজবাড়ী রাস্তার মোড় পর্যন্ত এ মানব ঢাল অনুষ্ঠিত হয়। এছাড়া প্রত্যেক উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সম্মুখ সড়কে এ মানব ঢাল অনুষ্ঠিত হয়। সমগ্র জেলায় মোট প্রায় ২৫ কিলোমিটার পর্যন্ত সর্বস্তরের জনতা এতে অংশ নেয়।

 

করোনার দ্বিতীয় পর্যায়ের ভয়াবহতা মোকাবেলায় গণসচেতনতার অংশ হিসেবে এ কার্যক্রম সম্পন্ন হয় জেলা শহরের মুজিব সড়কে চলাচলকারী প্রত্যেক জনসাধারণকে যাদের মুখে মাস্ক নেই মাস্ক প্রদান করা হয়।  এ সময় জেলা শহরের ৪ হাজার মাস্ক  বিতরণ করা হয়।  করোনা ভাইরাস সচেতনতামূলক বিভিন্ন স্লোগান সংবলিত ফেস্টুন ব্যানার প্রদর্শন করা হয়।

জেলা প্রশাসক অতুল সরকার এ সময় সাংবাদিকদের বলেন, সমাজের সর্বস্তরের মানুষকে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সচেতন করার জন্য এই কর্মসূচি নেয়া হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে মানুষকে এই ম্যাসেজ দিতে চাচ্ছি যে, নো মাস্ক- নো সার্ভিস; আর ঘরের বাইরে মাস্ক পড়ি, সামাজিক দুরত্ব বজায় রাখি; করোনা প্রতিরোধ করি। একই সাথে প্রত্যেক উপজেলায় সকাল ১০ টা থেকে সাড়ে ১০ টা পর্যন্ত এই কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে। বিনামূল্যে মাস্ক বিতরণ করছি। সচেতন করার জন্য সর্বস্তরের মানুষ আমাদের সাথে যোগ দিয়েছেন, যাতে করে আমরা সমাজের সকলকে সচেতন করতে পারি। এবং সমাজের দ্বিতীয় ঢেউকে সাকসেলফুলি মোকাবেলা করতে পারি।

এ সময় অন্যান্যের মধ্যে ফরিদপুর জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঝর্না হাসান, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশার্রফ আলী, বীরমুক্তিযোদ্ধা আবুল ফয়েজ, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি মোঃ কবিরুল ইসলাম সিদ্দিকী, প্রথম আলো জেলা প্রতিনিধি পান্না বালা, জেলা শিক্ষা অফিসার বিষ্ণু পদ ঘোষাল, সরকারি রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক রেজভী জামান, এনজিও ব্যক্তিত্ব আজহারুল ইসলাম প্রমুখ বক্তব্য প্রদান করেন।

 

বক্তারা বলেন, বৈশ্বিক মহামারী কোভিড-১৯( করোনা) কারণে এক মহাবিপর্যয় নেমে এনেছে। সারা বিশ্বে লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে। আমাদের দেশে সম্মিলিত প্রচেষ্টায় আক্রান্ত ও মৃত্যুর হার কমানো সম্ভব হয়েছে। সামনের শীতে দ্বিতীয় ধাপের করোনা মোকাবিলায় এখনই সকলকে প্রয়োজনীয় সচেতনতা ও প্রস্তুতি নিতে হবে। না হলে বিপর্যয় ঠেকানো যাবে না। সে জন্য সমাজের অগ্রসর মানুষকে সচেতন হতে হবে এবং সমাজের বিভিন্ন অংশের মানুষকে করোনার ক্ষতি সম্পর্কে জানাতে হবে। তাই সকলকে ক্ষতি ঠেকাতে সকলকে একযোগে এগিয়ে আসতে। প্রায় একই সময় জেলার অন্য উপজেলায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

Leave a Reply