ফরিদপুরে জলবায়ু পরিবর্তন বিষয়ে মানববন্ধন

মাহবুব পিয়াল, ভয়েস অব ফরিদপুর নিউজ ॥ জলবায়ু পরিবর্তনের কারনে ক্ষতিগ্রস্ত দেশসমূহকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে ফরিদপুরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। স্বেচ্ছা শ্রম ভিত্তিক তরুণদের সামাজিক সংগঠন বিডি ক্লিন ফরিদপুর ও উৎসর্গ পরিবারের উদ্যোগে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে এক ঘন্টা ব্যাপী এই কর্মসূচি পালিত হয়। এতে সংগঠনের শতাধিক তরুন,তরুনী অংশ নেয়।
জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতির মুখে পড়া বিশ্বের ১৭০টি দেশের সাথে সমন্বয় রেখে একই সময়ে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
কর্মসূচি চলাকালে ‘গ্লোবাল ডে ফর ক্লাইমেট এ্যকশন’ উপলক্ষে সাময়িক প্রেক্ষাপটে ‘ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ’ এর চাহিদা সম্বলিত সুপারিশ পাঠ করে শোনান ফরিদপুর ডিস্ট্রিক ক্যাপ্টেন, বিডি ক্লিন এর জেলা সমন্বয়ক আবিদ আল হাসান ও ফরিদপুর ডিস্ট্রিক কো-অডির্নেটর উৎসর্গ পরিবারের প্রতিষ্ঠাতা সভাপতি নাজমুল হাসান ফাহিম।
সুপারিশে বলা হয়, ক্ষতিগ্রস্ত দেশসমূহকে আগ্রাধিকারের ভিত্তিতে সাহায্য প্রদান করা, প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত নারী, শিশু, প্রতিবন্ধী ও আদিবাসী জনগোষ্ঠীকে সুরক্ষার উদ্যোগ নেওয়া, বন সংরক্ষণে বিশেষ পদক্ষেপ নেওয়া, উপকূলের জনগোষ্ঠির মানসিক স্বাস্থ্যের উন্নয়নে নজর দেওয়া, দখল, দূষণ ও নদী ভরাট রোধে কার্যকর ব্যবস্থা নেওয়া, পরিবেশ ভারসাম্য রক্ষা ও নারী ও শিশুদের জন্য টেকসই অবকাঠামো নির্মাণ করা, তরুণ উদ্যোক্তাদের সবুজ ও জলবায়ু সহিষ্ণু ব্যবসায়িক প্রণোদনা দেওয়া। মানব বন্ধন শেষে বিডি ক্লিন ও উৎসর্গ পরিবারের পক্ষ থেকে সন্ধানী ডোনার ক্লাব, জেলা প্রশাসন স্কুল ও গদাধরডাঙ্গি সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে মোট ২৯ টি বনজ,ফলজ ও ঔষুধী বৃক্ষের চারা রোপন করা হয়।

Leave a Reply