ফরিদপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুস অনুষ্ঠিত

মাহবুব পিয়াল, ভয়েস অব ফরিদপুর নিউজ॥ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ফরিদপুরে অনুষ্ঠিত হয়েছে বিশাল এক জশনে জুলুস। আজ শুক্রবার সকাল ১০টার দিকে ফরিদপুর শহরতলীর তুলাগ্রাম কোরবানীয়া চিশতীয়া দরবার শরীফের অয়োজনে বিশাল এক র‌্যালী বের করা হয়। র‌্যালীটির নেতৃত্ব দেন দরবার শরীফের গদীনশীন পীর ও খলিফা হযরত হাজী খাজা শাহসূফী মোঃ কোরবান আলী চিশ্তী আল-নিজামী । এসময় ধর্মীয় নানা স্লোগানে আশপাশ মুখরিত করে রাখেন ধর্মপ্রান মানুষেরা। র‌্যালীটি তুলা গ্রাম দরবার শরীফ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন ও কৈজুরী ইউনিয়ন পরিষদ চত্বরে ঘুরে পুনরায় দরবার শরীফে এসে শেষ হয়। এখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন তুলাগ্রাম কোরবানীয়া চিশতীয়া দরবার শরীফের গদীনশীন পীর ও খলিফা হযরত হাজী খাজা শাহসূফী মোঃ কোরবান আলী চিশ্তী আল-নিজামী, ভাটিলক্ষিপুর খানকায়ে চিশতিয়া দরবার শরীফের গদীনশীন পীর ও খলিফা হযরত খাজা শাহ সূফী মোঃ আব্দুস সামাদ চিশ্তী আল-নিজামী, বাখুন্ডা চিশীতিয়া দরবার শরীফের গদীনশীন পীর ও খলিফা হযরত খাজা শাহ সূফী আব্দুল মজিদ চিশ্তী আল-নিজামী, ডোমরাকান্দি চিশীতিয়া দরবার শরীফের গদীনশীন পীর রনী চিশতী, সূফি সাধক বাউল আবুল সরকার প্রমুখ। পরে দরবারে মিলাদ,কিয়াম ও দোয়া অনুষ্ঠিত হয়। এসময় সমগ্র মুসলিম উম্মাহ, দেশ ও জাতির সুখ-সমৃদ্ধি, কল্যাণ কামনা এবং মহামারী করোনা ভাইরাস মুক্ত পৃথিবী চেয়ে মহান আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন তুলাগ্রাম কোরবানীয়া চিশতীয়া দরবার শরীফের গদীনশীন পীর ও খলিফা হযরত হাজী খাজা শাহসূফী মোঃ কোরবান আলী চিশ্তী আল-নিজামী।

জশনে জুলুসে অংশ নেয়া ধর্মপ্রান মানুষেরা বলেন, বিশ্বনবীর আদর্শে উজ্জীবিত হয়ে তার জন্মদিনে ঈদের মতোই খুশি উদযাপন করছেন তারা। এই দিনটি মানবজাতির শিরোমণি সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিন। প্রায় ১৪০০ বছর আগে ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল শেষ নবী (সা.) আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্মগ্রহণ করেন। আবার ৬৩২ খ্রিস্টাব্দের এই দিনে মাত্র ৬৩ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। দিনটিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী বা সিরাতুন্নবী (সা.) হিসেবে পালন করেন সারা বিশ্বের মুসলমানরা।
আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার দূর করে তৌহিদের মহান বাণী নিয়ে এসেছিলেন মহানবী হজরত মুহাম্মদ (সা.) । প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলামের। প্রতিষ্ঠা করেন ন্যায় ও ইনসাফ, মানবতা ও কল্যাণ। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বরাবরের মতো এবারও ফরিদপুরসহ সারা দেশের ধর্মপ্রান মুসলমান ইবাদত-বন্দেগি, মিলাদ, জসনে জুলুস, আলোচনা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করছেন।

Leave a Reply