ফরিদপুরে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে শিক্ষক নুরুল ইসলাম এর বৃক্ষরোপন

মাহবুব পিয়াল, ভয়েস অব ফরিদপুর নিউজ ॥ ফরিদপুরে এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রতিমাসে ভালো কাজ করা আলোকিত সেই স্কুল শিক্ষক ফরিদপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের রসায়ন শিক্ষক মোঃ নুরুল ইসলাম (ফরিদপুর বাসীর প্রিয় নুরুল স্যার) বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহন করেছে। সোমবার সকাল ৮ টার দিকে তিনি ফরিদপুর শহরের দৃষ্টি নন্দন ইঞ্জিনিয়ারিং কলেজ সড়কের দুই পাশে ২৫টি কৃষ্ণচুড়া গাছ লাগিয়েছেন। এরপর সকাল ১০টার দিকে শিক্ষক মোঃ নুরুল ইসলাম ফরিদপুর শহরের বায়তুল আমান সড়কের সরকারী টির্চাস ট্রেনিং কলেজ প্রাঙ্গন থেকে শুরু করে পলিটেকনিক ইন্সটিটিউট এর পূর্বে ব্রীজ পর্যন্ত রাস্তার দুই পাশে প্রায় ৫শত দেশী খেজুরের বীজ রোপন করেন। শিক্ষক মোঃ নুরুল ইসলাম জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে সরকারীভাবে বৃক্ষরোপন কর্মসুচি চলছে। অতি সম্প্রতি প্রধান মন্ত্রী শেখ হাসিনা দেশ বৃক্ষরোপন কর্মসুচির উদ্বোধন করেছেন। আমি প্রধান মন্ত্রীর অনুপ্রেরনায় বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহন করেছি। বছর ব্যাপী কর্মসুচী অব্যাহত থাকবে। এরপর ফলজ,বনজ ও ঔষুধী গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে।
ফরিদপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের রসায়ন শিক্ষক মোঃ নুরুল ইসলাম যিনি প্রতি মাসে একটি ভালো কাজ করে থাকেন যার সুনাম মানুষের মুখে মুখে। এইসব ভালো কাজের অংশ হিসেবে শিক্ষক মোঃ নুরুল ইসলাম ফরিদপুর থেকে যখন দেশী খেজুরগাছ প্রায় বিলুপ্তি হতে চলেছে ঠিক তখনই তিনি খেজুরগাছ রক্ষা ও শহরের সৌন্দর্য বৃদ্ধি করতে সড়কের রোড় ডিভাইডারে দুই হাজার দেশী খেজুরের বীজ রোপন করেন । ফরিদপুরের পদ্মাপাড়ে “দয়া করে নদীতে কেউ প্লাস্টিক বর্জ্য ফেলবেন না,নদী না বাচঁলে আমরা বাচবো নাঁ,নদী বাঁচলে আমরা বাঁচবো” এই শ্লোগান সম্বলিত দুটি স্থায়ী বিল বোর্ড স্থাপন করেছেন। মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ও নদীর দূষণ রক্ষার্থে তিনি ফরিদপুরের ধলার মোড় পদ্মানদীর পাড়ে ১টি ও ভাজন ডাঙ্গা ভুঁইয়া বাড়ীর ঘাট পদ্মানদীর পাড়ে ১টি বিলবোর্ড স্থাপন করেছেন। দেশে করোনার প্রভাবে যখন মানুষ কর্মহীন হয়ে পরে তখন তিনি ফরিদপুর শহরের দরিদ্র দিনমুজুর,রিক্সা চালক, চা বিক্রেতা,নরসুন্দর ও খেটে খাওয়া প্রতিবেশীদের বাড়ীতে বাড়ীতে গিয়ে খাদ্য সামগ্রী বিতরন করেন। তিনি রিক্সা চালকদের মধ্যে সকালের নান্তা বিতরণ করেছেন, রিক্সা চালক ও ভিক্ষুক মিলে অর্ধশত ব্যাক্তিকে দুপুরে চাইনিজ খাইয়েছেন , দুঃস্থ্যদের মাঝে সেমাই, চিনি ও গুড়া দুধ বিতরণ করেছেন, মাদ্রাসায় ছাত্রদের সহযোগিতা করা, এক বৃদ্ধার ঈদের যাবতীয় খরচ বহন করেছেন, শহরে রোপন করেছেন ২০টি কৃষ্ণচূড়া ও রাধাচূড়ার চাড়া এছাড়া শহরের বিভিন্ন জায়গায় রোপন করেছেন ১ হাজার ১শতটি তালের বীজ। শিক্ষক নুরুল ইসলাম আরো জানান, এবছর সকল ভালো কাজ মুজিব বর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্দেশ্যে উৎসর্গ করেছি। তিনি বলেন, প্রতিমাসে একটি করে ভালো কাজ করবেন।
শিক্ষক নুরুল ইসলাম ফরিদপুর শহরের কমলাপুর লালের মোড় এলাকার বাসিন্দা মুক্তিযোদ্ধা ফকির আব্দুর রহমানের ছেলে। তিনি বিবাহিত এবং এক ছেলে ও এক মেয়ের বাবা। নুরুল ইসলাম জানান, অনেক দিনের স্বপ্ন সমাজের জন্য কিছু করা। তাই প্রতিমাসে অন্তত একটি ভালো কাজ করার চেষ্টা করি।

Leave a Reply