ফরিদপুরে ভালোবাসা দিবসে ‘আমরা করবো জয়’এর ব্যাতিক্রমী আয়োজন ॥ ভয়েস অব ফরিদপুর

॥ মাহবুবহোসেন পিয়াল ॥
১৪ ফেব্রুয়ারি। দিনটি ছিল ভালোবাসার। এদিনেই ভালোবাসা প্রকাশে নতুন একটি মাত্রা এনে দিল ফরিদপুরের কয়েকজন তরুণ ও তরুণী। তারা এদিনটিতে একটি বিদ্যালয়ের ১৬জন বধির শিক্ষার্থীদের নিয়ে অনুকরণীয় এক অনুষ্ঠানের আয়োজন করে।
শুরুতে ওই তরুণরা বধির শিশু শিক্ষার্থীদের হাতে তুলে দেয় ভালোবাসার স্মারক লাল গোলাপ। এরপর শিশুদের নিয়ে অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে কাটা হয় কেক । দেওয়া হয় পুরস্কার। সবশেষে বধির শিশুদের হাতে তুলে দেওয়া হয় দুপুরের খাবার।
বেলা ১১টার দিকে শহরের কুঠিবাড়ি কমলাপুর মহল্লার হাইকেয়ার নামের স্কুলে বিশ্ব ভালোবাসা দিবসে ব্যাতিক্রমী এ অনুষ্ঠানের আয়োজন করে শহরের তরুণদের সংগঠন ‘আমরা করবো জয়’।
বিদ্যালয়ে চত্বরে ওই বিদ্যালয়ের ১৬ জন শিক্ষার্থী এক মনে ছবি একে যাচ্ছে। আাঁকার ক্ষেত্রে শিশুদের কোন নির্দিষ্ট বিষয় বলে দেওয়া হয়নি। যে যেমন খুশি আঁকবে। তেমনি এঁকেছে শিশুরা।
এই শিশুদের বয়স চার থেকে ১৪ বছরের মধ্যে। বিশ্ব ভালোবাসা দিবসে এ শিশুদের নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করে আমরা করবো জয়। প্রতিযোগিতায় অংশ নেওয়া শিশুদের বয়স হিসেবে তিনটি বিভাগে মোট নয়জন শিক্ষার্থীকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার দেওয়া হয়। তবে অংশ গ্রহণকারী ১৬ জনের মধ্যে ওই নয়জনকেই নয়, পুরস্কার দেওয়া হয় সকলকেই।
পরে শিশুদের দিয়ে ভালোবাসা দিবসের কেক কাটা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি ইমতিয়াজ হাসান রুবেল। অন্যদের মধ্যে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা রাশিদা আক্তার খানম, প্রধান শিক্ষক ডিউভি সিকদার ছাড়াও বিদ্যালয়ের আরও তিন শিক্ষিকা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন শিক্ষার্থীদের কয়েকজন অভিভাবকও।
আমরা করবো জয় সংগঠনের সভাাপতি আহমেদ সৌরভ বলেন, আমাদের সংগঠনের তরুণ সদস্যরা নিজেরা টাকা জমিয়ে বধির শিশুদের নিয়ে এ অনুষ্ঠান করেছি। ভালোবাসাকে একটি ক্ষুদ্র গন্ডির মধ্যে আবদ্ধ না করে সমাজের অবহেলিতদের মাঝে ছড়িয়ে দিতেই আমাদের এ প্রয়াস।

Leave a Reply