ফরিদপুরে যৌন হয়রানি নির্মূলে করণীয় বিষয়ক মতবিনিময় ॥ ভয়েস অব ফরিদপুর

ভয়েস অব ফরিদপুর রির্পোট ॥
ফরিদপুরে ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি (জিজেডি) কর্মসূচির আওয়তায় মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব-মেজনিনের উদ্যোগে যৌন হয়রানি নির্মূলকরণে সম্মিলিত সামাজিক আন্দোলন গতিশীল ও জোরদার রাখার লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সোমবার দিনব্যাপী শহরের বদরপুরস্থ ব্র্যাক লানিং সেন্টারে শিক্ষক, শিক্ষার্থী, কমিউনিটি ও নেটওয়ার্ক সদস্য এবং সরকারী কর্মকর্তাদের সাথে সভা অনুষ্ঠিত হয়। সভার মূল উদ্দেশ্য নারী ও শিশুর প্রতি নির্যাতন ও যৌন হয়রানি বন্ধে সামাজিক আন্দোলনের মাধ্যমে সমস্যা চিহ্নিত করে সমাধান করে একটি টেকসই সমাজ গড়ে তোলা।
জেলা ব্র্যাক সমন্বয়কারী মোঃ জাহাঙ্গির আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া।
সভায় বক্তারা বলেন নারী নির্যাতনের একটি বড় হাতিয়ার হচ্ছে যৌন হয়রানি। যৌন হয়রানির মাধ্যমে নারীর মৌলিক মানবাধিকার যেমন-চলাফেরার অধিকার, শিক্ষার অধিকার সর্বোপরি বেঁচে থাকার অধিকার ক্ষুণœ হচ্ছে।
শুধু শিক্ষাক্ষেত্রে নয়, প্রতিটি ক্ষেত্রে মেয়েরা যৌন হয়রানির শিকার হচ্ছে। সভায় বক্তারা বলেন সমাজ থেকে এই ব্যাধি নির্মূলকরণে মেয়েদের প্রতি দৃষ্টিভঙ্গীর পরিবর্তন করতে হবে। ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে যৌন হয়রানি বিরোধী কমিটি গঠন করা হয়েছে। যৌন হয়রানির বিরুদ্ধে প্রচারাভিযান আরো জোরদার করে গণ-জাগরণ তৈরি করতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারি পুলিশ সুপার আনিসুজ্জামান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিমল চন্দ্র মন্ডল, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তানিয়া মোস্তফা, যৌন হয়রানি নিমূলকরণ নেটওয়ার্ক এর আহ্বায়ক আসমা আক্তার মুক্তা, সাংবাদিক পান্না বালা, মেজনিন কর্মসূচি সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট পিন্টু মন্ডল প্রমুখ।
দীর্ঘ ৪ বছর কাজ করে মেজনিন কর্মসূচির শিখণসমূহ ব্যবহারিক জীবনে প্রয়োগ সংক্রান্ত কর্মকৌশল সম্পর্কে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, কমিউনিটি ওয়াচ গ্রুপ, নেটওয়ার্ক সদস্য ও সরকারী কর্মকর্তাবৃন্দের স্ব স্ব স্থানে ভূমিকা ও করণীয় চিহ্নিতকরণ নিয়ে প্রকল্প সমাপনি মত বিনিময় হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্র্যাক জিজেডি সিনিয়র ম্যানেজার মো: রফিকুল ইসলাম। সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন মেজনিন কর্মসূচি সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট কাজী শাহানা আক্তার।
উল্লেখ্য ব্র্যাক মেজনিন কর্মসূচি ২০১৪ সালের জুলাই মাসে ফরিদপুর শহরের ২০ টি স্কুল নিয়ে নারী ও শিশুর প্রতি নির্যাতন ও যৌন হয়রানি বন্ধে কাজ শুরু করে।

Leave a Reply