ফরিদপুরে হিমোফিলিয়া রোগ বিষয়ক কর্মশালা

ভয়েস রিপোর্ট ঃ
ফরিদপুরে রক্তবাহিত হিমোফিলিয়া রোগ এর প্রতিরোধ ও চিকিৎসা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা সাড়ে ১০টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজের লেকচার গ্যালারিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ (এইচএসবি) এর আয়োজনে এবং ফরিদপুর মেডিকেল কলেজ (ফমেক) ও মেডিসিন ক্লাব ফমেক ইউনিটের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ফমেক এর অধ্যক্ষ এ এম খবিরুল ইসলাম। এইচএসবি’র সভাপতি মোহাম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য দেন বারডেম হাসপাতালের রক্তরোগ বিশেষজ্ঞ সালমা আফরোজ। অন্যন্যদের মধ্যে বক্তব্য দেন ফমেক এর রক্তরোগ বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, একই কলেজের রক্ত পরিসঞ্চালন বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ  জাহাঙ্গীর আলম, ফিজিওথেরাপিস্ট মোহাম্মদ আওরঙ্গজেব আল রেজা, এইচএসবি এর সহ-সভাপতি পরিমল চন্দ্র দেবনাথ প্রমুখ।
বক্তারা বলেন, রক্ত বাহিত এ রোগে কেউ আক্রান্ত হলে চিকিৎসা বিদ্যার একক বিভাগের মাধ্যমে তার নিরাময় করা সম্ভব নয়। এর জন্য সমন্বিত চিকিৎসা ক্রর্যক্রম পরিচালিত হওয়া প্রয়োজন।
সভায় জানানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে হিমোফিলিয়া রোগীর সংখ্যা ১০ হাজার। এর মধ্যে এক হাজার ৫০জন রোগী এইচএসবি এর সদস্য। এ রোগে আক্রান্ত রোগীরা যাতে আত্মনির্ভরশীল (সেলফ ডিটেনডেন্ট) হতে পারে সে লক্ষে কাজ করছে হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ।

Leave a Reply