ফরিদপুর পৌরসভা পয়ঃবর্জ্য সংগ্রহকারী ট্রাক বান্ধবপল্লী ক্লিনার সমিতি এর কাছে হস্তান্তর

মাহবুব হোসেন পিয়াল ;
ফরিদপুর পৌরসভা একটি পয়ঃবর্জ্য সংগ্রহকারী ট্রাক বান্ধবপল্লী ক্লিনার শ্রমজীবি সমবায় সমিতি লিঃ এর কাছে বৃহ¯পতিবার (১৫ জুন) ইজারা চুক্তির মাধ্যমে হস্তান্তর করেন পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু। সরকারী-বেসরকারী অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশের ফরিদপুর শহরের পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে এই পয়ঃবর্জ্য সংগ্রহকারী ট্রাকটি তৈরী করা হয়েছে। ফরিদপুর পৌরসভা এই প্রকল্পটি বিল এ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের সহযোগিতায় বাস্তবায়ন করছে। এই ট্রাকটি স¤পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরী এবং এতে কারিগরি উন্নয়নে কাজ করেছে প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফরিদপুর পৌরসভার মাননীয় মেয়র শেখ মাহ্তাব আলী মেথু, প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শাহ্জাহান মিয়া, ২ নং ওয়ার্ড কাউন্সিলর এবং মাল্টি-স্টেকহোল্ডার স্টিয়ারিং কমিটির সভাপতি মোঃ আনিসুর রহমান চৌধুরী সাবুল, সচিব মোঃ তানজিলুর রহমান, নির্বাহী প্রকৌশলী মোঃ শামসুল আলম, নগর পরিকল্পনাবিদ মোঃ আবু বকর সিদ্দিক সহ পৌরসভার অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের কোঅর্ডিনেটর রাফিউল ইসলাম ও জেলা সমন্বয়কারী মোঃ আনোয়ার হোসেন, সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি) এর নির্বাহী পরিচালক কাজী আশরাফুল ইসলাম।
প্রকল্পের অধীনে ইতোপূর্বে ফরিদপুর পৌরসভা আরও একটি পয়ঃবর্জ্য সংগ্রহকারী ট্রাক কুঠিবাড়ী ক্লিনার শ্রমজীবি সমবায় সমিতি লিঃ এর কাছে ইজারা চুক্তির মাধ্যমে প্রদান করেছে। বর্তমানে আরও একটি ট্রাক সংযোজনের মাধ্যমে ফরিদপুরের পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে আরও এক ধাপ এগিয়ে গেলো। সংগৃহীত পয়ঃবর্জ্যরে সুষ্ঠু ও পরিবেশ সম্মত ব্যবস্থাপনার লক্ষ্যে ফরিদপুর পৌরসভার অদূরে ক¤েপাস্ট রিসার্চ এ্যান্ড ট্রেনিং সেন্টার (সিআরটিসি) নামে একটি ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মান করা হয়েছে। সিআরটিসি কেও ইজারা চুক্তির মাধ্যমে এসডিসি কে পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। এসডিসি সংগৃহীত পয়ঃবর্জ্য ট্রিটমেন্টের মাধ্যমে জৈব সার উৎপাদন করে বাজারজাত করার উদ্যোগ হাতে নিয়েছে এবং বেশ সফলতার সাথে কার্য্যক্রম পরিচালনা করছে। স¤পূর্ণ কার্য্যক্রমে কারিগরি সহায়তা প্রদান করছে প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ।
ফরিদপুর পৌরসভার মেয়র বহুদিন ধরেই বর্জ্য ব্যবস্থাপনায় ফরিদপুর শহরকে বাংলাদেশের মধ্যে একটি মডেল হিসেবে স্থাপন করার চেষ্টা চালিয়ে আসছেন। তারই ধারাবাহিকতায় পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার এই উদ্যোগ ফরিদপুরের সকল জনগণের কাছে একটি দৃষ্টান্ত হিসেবে উপস্থাপিত হবে বলেই ফরিদপুর পৌরসভা বিশ্বাস করে।

Leave a Reply