রূপবতী হতে চান? ইয়োগা করুন

স্বাস্থ্য ডেস্ক : যোগব্যায়াম একটি প্রায় ৫০০০ বছর পুরনো প্রথা। সবাই একটি উজ্জ্বল প্রদীপ্ত ত্বক চায় তাই বাজারের প্রসাধনী পণ্যের প্রতি সকলের দৃষ্টি থাকে। আবার কেউ কেউ চেহারা সুন্দর করার জন্য ব্যয়বহুল চিকিৎসার নিয়ে থাকেন। কিন্তু জানেন কি যোগব্যায়াম আপনাকে দিতে পারে এই সকল সমস্যা সমাধান। নিয়মিত যোগব্যায়াম করলে আপনার মুখের মধ্যে একটি স্থায়ী আভা ছড়িয়ে পড়বে। যোগব্যায়াম শরীরের সঠিক ওজন অর্জন করতে সাহায্য করে। আবার শরীরের অতিরিক্ত ওজন এবং চর্বি কমাতেও সাহায্য করে। সুন্দর্য্য বিশেষজ্ঞ শাহনাজ হোসেন বলেন, “যোগব্যায়াম শরীরে রক্ত সঞ্চালনে উন্নতি ঘটায় এবং শরীর থেকে জীবাণু অপসারণ করতে সাহায্য করে যার ফলে আপনাকে দেখায় তরতাজা, উজ্জ্বল এবং প্রকৃত সুন্দর”।
তিনি আরও বলেন, “আপনাকে জন্মগত সুন্দর হতে হবে না। আপনি এটা অর্জন করে নিতে পারেন। ভালো স্বাস্থ্য এবং সুন্দর্য্য দুটাই মুদ্রার এপিট ওপিট। আপনি যদি শারীরিক ভাবে সুস্থ না হন তাহলে সুন্দর্য্যটাও ফুটে উঠবে না। যোগব্যায়াম আপনার আধুনিক জীবনের সুস্থতা এবং সুন্দর্য্যতার সাথে সামঞ্জস্যপূর্ণ”। সুন্দর চামড়া এবং চুলের জন্য হল প্রানায়াম, এটি চাপ কমানো, অক্সিজেন বৃদ্ধি এবং রক্ত ​​সঞ্চালন প্রক্রিয়া সহজ করতে সাহায্য করে। প্রানায়াম সঠিক শ্বাসের সেরা ব্যায়ামগুলির একটি। এই ব্যায়াম এখন বিশ্বব্যাপী অনুসরণ করা হচ্ছে, আঙ্গুল দিয়ে একটি নাক বন্ধ করে অন্য নাক দিয়ে শ্বাস ফেলা। এটি শুধুমাত্র রক্ত ​​প্রবাহকে শুদ্ধ করে তা নয়, এটি শরীরের পুরো ফিল্টারিং সিস্টেমকে শুদ্ধ করে। আমরা যখন সুন্দর্য্যের কথা বলি তখন শুধু মুখের সুন্দর্য্য নয় পুরো শরীর অন্তর্ভুক্ত থাকে। যারা নিয়মিত যোগব্যায়াম করেন তাদের মধ্যে ইতিবাচক মনোভাব, মানসিক স্থিতিশীলতা এবং আত্মবিশ্বাসের পরিবর্তন দেখা গেছে। এটি মানুষের আবেগ এবং মেজাজ উপর সরাসরি প্রভাব ফেলে। শাহনাজ হোসেন বলেন, “আপনার ভালো লাগার অনুভূতি আপনাকে দেখতে সুন্দর করে তুলবে”।
আমরা সবাই জানি, যোগব্যায়াম শারীরিক ব্যায়ামের সাথে সম্পর্কিত, এটি ‘আসানস’ নামে পরিচিত। এটি ব্রণের চাপ কমায়, বিষক্রিয়াগত মাথাব্যথা থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে। ‘কাপালাবতী’ একটি শ্বাসের ব্যায়াম, বলা হয় কার্বন ডাই অক্সাইড অপসারণ করা এবং রক্তকে শুদ্ধ করা এর কাজ। ‘ধনুরাসানা’ যোগব্যায়াম রক্ত ​​সঞ্চালনে সাহায্য করে এবং শরীরের চাপ কমায়। এটি ত্বক পরিষ্কার করে এবং ত্বকে উজ্জ্বলতা ফেরিয়ে আনে। নিয়মিত যোগব্যায়াম তারুণ্যটাকে ধরে রাখে। শরীরের মেরুদন্ড এবং জয়েন্টগুলোকে নমনীয় রাখে। যোগব্যায়াম ওজন কমাতে, ক্লান্তি উপশম করতে এবং শক্তি পুনরুদ্ধারে সাহায্য করে।

Leave a Reply