লাইট হাউস ফরিদপুরের সনদপত্র প্রদান ও আলোচনা সভা ॥ ভয়েস অব ফরিদপুর

ভয়েস অব ফরিদপুর রির্পোট ॥

‘যেমনটা পেয়েছি আমি, রেখে যেতে চাই ভালো, তার থেকে আগামী’ – প্রতিপাদ্যকে সামনে নিয়ে শেষ হওয়া লিডারশিপ ট্রেনিং এর সনদপত্র প্রদান ও আলোচনা সভা করেছে আজ রবিবার লাইট হাউস এ্যাকটিভ সিটিজেন্স ফরিদপুর। লাইট হাউস ফরিদপুরে অনুষ্টিত সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফরিদপুর পৌরসভার কাউন্সিলর ও প্যানেল মেয়র-২ মো. মাহফুজুর রহমান মামুন। এ্যাকটিভ সিটিজেন্স ফরিদপুরের জেলা সমম্বয়কারি আবু হাসনাত মো. কায়ুম এর সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন এ্যকটিভ সিটিজেন্স ফরিদপুরের আহবায়ক মো. পলাশ খান। ট্রেনিং এ অংশগ্রহণকারিদের মধ্য থেকে আলোচনায় অংশগ্রহণ করেন মো. সাজ্জাদ হোসেন, কাজল কুমার মন্ডল, মো. লাভলু শেখ প্রমুখ।
মো. সাজ্জাদ হোসেন বলেন, এ্যাকটিভ সিটিজেন্স কর্তৃক প্রাপ্ত লিডারশীপ ট্রেনিংটি ব্যক্তিগত জীবন থেকে সামাজিক সকল স্তরেই অত্যন্ত গুরুপ্তপূর্ণ।
আবু হাসনাত মো. কায়ুম বলেন, মূলত বৃটিশ কাউন্সিলের সহায়তায় লাইট হাউস কনসোর্টিয়াম তিন দিন ব্যাপি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থী এবং চাকুরিজীবীদের নিয়ে এ লিডারশীপ ট্রেনিং সম্পাদন করে। সমাজের বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ এবং তার সমাধান নিরুপন, স্বাস্থ্যসহ সমকালীন বিবিধ বিষয় সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতেই এ ট্রেনিং এর আয়োজন।
মো. মাহফুজুর রহমান মামুন বলেন, মানুষ হিসাবে আমাদের প্রত্যেকেরই দ্বায়িত্ব রয়েছে সমাজ তথা দেশের জন্য কিছুনা কিছু কল্যাণ মূলক কাজ করে যাওয়া। লাইট হাউস এ্যাকটিভ সিটিজেন্স সে কাজটিই করে যাচ্ছে। লাইট হাউস দেশের ঝুঁকিপূর্ন জনগোষ্ঠির মাঝে এইচআইভি এইডস প্রতিরোধ ও সচেতনতা সৃষ্টির পাশাপাশি লাইট হাউস ফরিদপুর জেলার অপরাপর জনসাধারণের মাঝে স্বাস্থ্য বিষয়ক তথ্য প্রদান, মানবাধিকার প্রতিষ্ঠা, বাল্য বিবাহ প্রতিরোধ, প্রাকৃতিক দূর্যোগ ‘বজ্রপাতের’ মৃত্যু ঝুঁকি ও ভয়াবহতা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে ব্যাপক কাজ করে যাচ্ছে যা গুরুত্বের দাবীদার। লাইট হাউস এ্যাকটিভ সিটিজেন্স মানব কল্যাণে তার এ কর্মধারা অব্যাহত রাখবে মর্মে তিনি আশাবাদী।
মো. পলাশ খান বলেন, লাইট হাউস এ্যাকটিভ সিটিজেন্স ফরিদপুর ট্রেনিং পরবর্তী যক্ষ্মা, কুষ্ঠ, ক্যানসার, ডায়াবেটিক বিষয়ক সচেতনতা মূলক সভা করেছে। বিশ্ব এইডস দিবস, বিশ্ব মাতৃ দুগ্ধ দিবস পালনের মধ্য দিয়ে এইডস এর ভয়াবহতা এবং মাতৃ দুগ্ধের গুরুপ্ত তুলে ধরেছে। শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস, আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালনের মধ্য দিয়ে মৌলিক অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। বিনা মুল্যে কৃমি নাশক ট্যাবলেট বিতরণ লাইট হাউসের একটি নিয়মিত কার্যক্রম যা ব্যক্তিগত পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সুরক্ষায় ভূমিকা রাখছে। এ সকল কাজের ধারাবাহিকতায় বৃটিশ কাউন্সিল উক্ত সনদপত্র প্রদান করেছে যা লাইট হাউস ফরিদপুরের বিবিধ জনকল্যাণমূলক ও সচেতনতা মূলক কাজের স্বীকৃতি স্বরুপ। লাইট হাউস সকলের সহযোগীতায় মানব কল্যাণে এমত কার্যক্রম অব্যাহত রাখবেন বলে তিনি আশাবাদী।

Leave a Reply