ইউনিয়ন পরিষদের হৃদপিন্ড হচ্ছে সচিব –জেলা প্রশাসক অতুলসরকার

মাহবুব পিয়াল,ভয়েস অব ফরিদপুর নিউজ ॥ ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেছেন, একটি ইউনিয়নের হৃদপিন্ড হচ্ছে সেই ইউনিয়ন পরিষদের সচিব। দেহের হৃদপিন্ড যেমন ছান্দিক সংকোচনের মাধ্যমে রক্তনালীর ভেতর দিয়ে রক্ত সারা দেহে প্রবাহিত করে, তেমনি ইউনিয়নের সচিব ও পুরো ইউনিয়নের কার্যক্রম করে থাকেন। রক্তের সরবরাহ ভাল না হলে যেমন দেহ অসুস্থ-অচল হয়ে পড়ে, তেমনিইউনিয়নের সচিব দায়িত্বে- কর্মে ভাল না হলে তার নেতি বাচক প্রভাব পড়ে পুরো ইউনিয়নে। একজন ইউপি সচিব যদি তার উপর অর্পিত দায়িত্ব সুষ্ঠু ও যথাযথ ভাবে পালন করে তাহলে ঐ ইউনিয়ন দ্রুত উন্নয়নের দিকে ধার্বিত হয়।

অতুল সরকার আরো বলেন, অনেক ক্ষেত্রে অভিযোগ পাওয়া যায় ইউনিয়নের চেয়ারম্যানদের সচিবরা যথাযথ মূল্যায়ন করেন না। কোন কোন ক্ষেত্রে ইউপি সদস্যদের ও মূল্যায়ন না করার অভিযোগ পাওয়া যায়। এটা কাম্য নয়।

জেলা প্রশাসক বলেন, ইউপি সচিব যত শক্তিশালী বা শিক্ষিত হোননা কেন, মনে রাখবেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বররা জন প্রতিনিধি। তাদের যথাযথ মূল্যায়ন করতে হবে। তিনি সোমবার ১৫ জুন পরিবেশ ও সামাজিক সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে একথাবলেন। প্রশিক্ষণে সভাপতিত্ব করেন ফরিদপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক মো: মনিরুজ্জামান।

ফরিদপুর জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলনে কক্ষে সকাল ১০ টায় প্রশিক্ষণ শুরু হয়। দুইদিন ব্যাপী প্রশিক্ষণে জেলার সকল ইউনিয়ন পরিষদের সচিব অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণে সহায়তাকরে স্থানীয় সরকার বিভাগের এলজিএসপি-৩ প্রকল্প।

Leave a Reply