ইসির সংলাপে ১১প্রস্তাব দেবে আওয়ামী লীগ: কাদের

ফোকাস বাংলা নিউজ:
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) চলমান সংলাপে অংশ নিয়ে কমিশনকে সুনির্দিষ্ট ১১ দফা প্রস্তাবনা দেবে আওয়ামী লীগ।রোববার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের নতুন সচিব মো. নজরুল ইসলামের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে এ তিনি কথা বলেন।
তিনি বলেন, ইসির সঙ্গে সংলাপে অংশ নিয়ে আমরা ১১ দফা সুনির্দিষ্ট প্রস্তাবনা দেব। তবে এসব প্রস্তাবে কী থাকবে তা এখন বলবো না।তিনি আরো বলেন, বিএনপির সংলাপে অংশ নেয়া রাজনীতির জন্য ইতিবাচক। বিএনপি শক্তিশালী ও কঠিন প্রতিপক্ষ। সংলাপে অংশ নিয়ে বিএনপি প্রমাণ করছে তারা নির্বাচনেও আসবে। তারা নির্বাচনে আসুক আওয়ামী লীগ এটা মনেপ্রাণে চায়। আগের (২০১৪ সালের) নির্বাচনেও আওয়ামী লীগ চেয়েছিল বিএনপি অংশ নিক। ওই নির্বাচনে অংশ না নিয়ে তাদের বিশাল ক্ষতি হয়েছে এখন তা সবাই বলছে।এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, প্রধান বিচারপতির বিদেশ সফর সম্পর্কে যা বলার তা সুপ্রিম কোর্ট ও আইনমন্ত্রীই বলেছেন। এর বাইরে সরকারের আর কোনো বক্তব্য নেই।অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সিএনজিচালিত অটোরিকশা সরকার নির্ধারিত ভাড়া ও মিটারে চলছে না। সিএনজি যে মিটারে চলছে না সে ব্যাপারে ভ্রাম্যমাণ আদালত বৃদ্ধি করা হবে। এছাড়া সিটিং সার্ভিস যে চিটিং করছে সে বিষয়ে নতুন সচিব পদক্ষেপ নেবেন বলে আশা করছি।
আগামী সংসদ নির্বাচনকে সামনে ইসির ঘোষিত রোডম্যাপ অনুযায়ী নির্বাচনী অংশীজনদের সঙ্গে সংলাপ করছে ইসি। ইসি ঘোষিত কর্মপরিকল্পনা অনুযায়ী গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। এরপর ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বসে ইসি। গত ২৪ আগস্ট থেকে সংলাপ চলছে ইসির নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে। এ পর্যন্ত ৩২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি। আগামী ১৮ অক্টোবর নির্বাচন কমিশনের সঙ্গে আওয়ামী লীগের সংলাপ অনুষ্ঠিত হবে।

Leave a Reply