‘ই ফাইলিং এ পরপর চারবার প্রথম ফরিদপুর জেলা প্রশাসন’

মাহবুব পিয়াল,ভয়েস অব ফরিদপুর নিউজ ॥ ভাষার মাস থেকে শুরু হয়েছিল প্রথম স্থান অর্জনের সূচনা। অত:পর স্বাধীনতার মাস, বাঙ্গালি নববর্ষের মাস। এবারে শ্রমিক অধিকারের মাসেও ই ফাইলিং এ প্রথম স্থানে ফরিদপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার ১৮ জুন, ২০২০ একসেস টু ইনফরমেশন (এ টুআই) সূত্রে এ তথ্য জানাযায়। এর আগে ফ্রেবুয়ারি, মার্চ ও এপ্রিল মাসে দেশের সেরা ২৫ টি জেলার মধ্যে ফরিদপুর প্রথম স্থানে অর্জনে অনড় অবস্থানের ধারাবাহিকতা রক্ষা করে। ‘ই ফাইলিং এ পর পর চারবার প্রথম’ হওয়ায় কার্যালয়ে কর্মরতদের মধ্যে আনন্দের ঝিলিক লক্ষ্য করা গেছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, করোনা দুর্যোগ এবং সরকারি সাধারণ ছুটির মধ্যে ওজন সেবা অব্যহত রাখার প্রত্যয় ব্যক্ত করে ফরিদপুর জেলা প্রশাসন। বৈশ্বিক দুর্যোগ করোনা সংক্রান্ত সচেতনতাসৃষ্টি, স্বাস্থ্য সেবায়সতর্ক দৃষ্টি, কর্মহীন ও দু:স্থ্যদের জরুরী ত্রান তৎপরতাসহ নানা ক্ষেত্রে জনসেবা অব্যাহত রাখার সাথে সাথে ইলেকট্রনিক ফাইলিং (ই ফাইলিং) এর কার্যক্রম অব্যহত রাখা হয়।

দেশের ৬৪ টি জেলার মধ্যে ই ফাইলিংএ ‘এ’ক্যাটাগরির জেলা ২৫ টি। এই ২৫ টি জেলার মধ্যে গত ৩ মাসের মত এবারে মে মাসের ফলাফলেও প্রথম স্থানে অনড় থাকে ফরিদপুর জেলা প্রশাসন।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, মে মাসে ২৬ হাজার ৬শত ৩৫ টিডাকনিষ্পন্নের মাধ্যমে ফরিদপুর জেলা প্রশাসন প্রথম স্থান অর্জন করে। একই সাথে ফরিদপুর জেলা প্রশাসনে স্ব উদ্যোগে সৃজিত নোটের সংখ্যা ৪ হাজার ৬শত ২৮ টি, ডাক থেকে সৃজিত নোট ৩ হাজার ৩ শত ৪৪ টি, মোট পত্রজারী ৩ হাজার ৪ শত ৯১ টি।

কার্যালয়ের কর্মরতদের সাথে কথা বলে জানা যায়, করোনা কালীন সাধারণ ছুটি ছিল। তবে এ সময় কোন কাজ ফেলেনা রেখে জনগনের সেবা প্রদানের জন্য কর্মরত সকলের প্রতি আহবান জানান জেলা প্রশাসক অতুল সরকার। তার আহবানে সারা দিয়ে কর্মরতরা চেষ্টা করেছেন সকল কাজ সম্পন্নের জন্য। এ বিষয়ে তারা জানান, সাধারনত প্রতিটি শাখায়ই সবাই একযোগে উপস্থিত না হয়ে, পরিকল্পনাকরে, সময় ভাগ করে কাজ করেছেন। কেউ সকাল থেকে দুপুর পর্যন্ত আবার কেউ দুপুর থেকে কাজ করেছেন। এতে করে কোনকাজ পেন্ডিং থাকেনি। আবার জন সমাগম ও হয়নি; সামাজিক দুরত্ব বজায় থেকেছে।

উল্লেখ্য, গত বছরের ২৩ জুন ফরিদপুরের জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন অতুল সরকার। প্রথম থেকেই তিনি জন সেবার উপর গুরুত্বারোপ করেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের অংশ হিসেবে ই ফাইলিং এর উপরও গুরুত্বারোপ ও প্রতিনিয়তই এ বিষয়ে নিবিড় তদারকি করেন। তার নিরলস প্রচেষ্টায় দেশের মধ্যে ই ফাইলিংর‌্যাংকিং এ সর্ব নি¤েœর কাছাকাছি থেকে উপরে উঠতে থাকে ফরিদপুর জেলাপ্রশাসন। ফলশ্রুতিতে গত চারমাস ই ফাইলিং এ অব্যাহতভাবে প্রথম স্থান অর্জন করে চলেছে ফরিদপুর জেলাপ্রশাসন।

Leave a Reply