চলে গেলেন হার্টথ্রব নায়িকা শ্রীদেবী ॥ ভয়েস অব ফরিদপুর

ভয়েস অব ফরিদপুর রির্পোট ॥
বলিউড তারকা শ্রীদেবী মারা গেছেন। ৫৪ বছর বয়সে এই হিরোইন দুবাইতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শনিবার রাত সাড়ে ১১টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। শ্রীদেবীর মৃত্যুতে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে। তিনি বিয়ে করেছিলেন চিত্র প্রযোজক বনি কাপুরকে। শ্রীদেবীর মৃত্যুর সংবাদটি গণমাধ্যমকে জানিয়েছেন তার স্বামীর ছোট ভাই সঞ্জয় কাপুর। ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, একটি পারিবারিক অনুষ্ঠানে অংশ নিতে দুবাই আসেন শ্রীদেবী। এ সময় সঙ্গে ছিলেন স্বামী বনি কাপুর ও ছোট মেয়ে খুশি। সেখানে হঠাৎ অসুস্থ হয়ে মৃত্যু হয় তার। ১৯৬৭ সালে শিশুশিল্পী হিসেবে রূপালী পর্দায় তার অভিষেক ঘটে। ‘আম্মা ইয়ানগার আয়াপ্পান’ সিনেমার মাধ্যমে তার সিনেমার যাত্রা শুরু। এখানে তিনি তার ক্যারিয়ার শুরু করেন শিশু শিল্পী হিসেবে। ভারতের অন্যতম সেরা নায়িকা ছিলেন তিনি। ২০১৩ সালে তাকে ভারতের চতুর্থ সর্বোচ্চ সম্মান পদ্মশ্রী পদকে ভূষিত করা হয়।
শ্রীদেবী তামিল, তেলেগু, হিন্দি, মালায়ালাম এবং কিছু কন্নড় সিনেমায় চুটিয়ে কাজ করেছেন। তার ঝুলিতে ৩০০টি সিনেমা রয়েছে। ৪০ বছরেরও বেশি সময় বক্স অফিসে রাজত্ব করেছেন শ্রীদেবী। অগণিত বলিউডের সিনেমায় তিনি তার অভিনয় দক্ষতার ছাপ রেখেছেন। সংসারে মনযোগী হওয়ার পর একটি দীর্ঘ বিরতি নিয়েছিলেন তিনি। পরে ২০১২ সালে ‘ইংলিশ ভিংলিশ’ সিনেমার মাধ্যমে বলিউডে কামব্যাক করেন। ২০১৭ সালে শ্রীদেবীর ‘মম’ ছবিটি বক্স অফিসে যথেষ্ট সাফল্য পেয়েছিল। এটিই তার শেষ সিনেমা।
‘মিস্টার ইন্ডিয়া’ ছাড়াও ‘সাদমা’ সিনেমা বলিউডে শ্রীদেবীর আলাদা জায়গা গড়ে দিয়েছিল। অনেক সিনেমা সমালোচকরাও বলেন, শ্রীদেবী অভিনীত ‘লামহে’ ভারতীয় সিনেমার ১০০ বছরের ইতিহাসে সেরা ১০টি রোমান্টিক সিনেমার মধ্যে অন্যতম। কথা ছিল, ‘মিস্টার ইন্ডিয়া ২’ এবং ‘ইংলিশ ভিংলিশ ২’ এর মাধ্যমে আবারও পর্দা কাঁপাবেন তিনি। কিন্তু সেই যাত্রা থেমে গেলো মাঝপথেই।
সোমবার রাষ্ট্রীয় মর্যাদায় শ্রীদেবীর শেষকৃত্য।
আগামীকাল সোমবার মুম্বাইর জুহু অথবা সান্টা ক্রুজে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ভারতের নন্দিত অভিনেত্রী শ্রীদেবীর শেষকৃত্য সম্পন্ন হবে। শ্রীদেবীর মরদেহ দুবাই থেকে আনার জন্য রোববার দুপুরে মুম্বাই থেকে একটি প্রাইভেট জেট রওনা হয়েছে। মুম্বাই বিমানবন্দর কর্তৃপক্ষের তথ্য তথ্য অনুযায়ী রাত আটটা নাগাদ এ প্রাইভেট জেটটি শ্রীদেবীর মরদেহ নিয়ে দুবাই থেকে মুম্বাইয়ের উদ্দেশে রওনা দেবে। এরপর মুম্বাই বিমানবন্দরে আসবে রাত সাড়ে ১১টায়। বিমানবন্দরের বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষ করে শ্রীদেবীর মরদেহ তার আন্ধেরির লোখান্ডওয়ালা এলাকার বাসায় নিয়ে যাওয়া হবে। শেষকৃত্যের আগে তার মরদেহ এখানেই থাকবে। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত নবদীপ সিং সুরি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পুলিশ শ্রীদেবীর মরদেহের ফরেনসিক প্রতিবেদন তৈরি করছে। এরপরই মরদেহ মুম্বাই পাঠানোর ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। গতকাল রাত সাড়ে ১১টায় দুবাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি। তার বয়স হয়েছিল মাত্র ৫৪ বছর। ননদের ছেলে মোহিত মারওয়ারের বিয়েতে অংশ নেওয়ার জন্য পরিবার নিয়ে শ্রীদেবী পাড়ি দিয়েছিলেন দুবাইতে। ছিল না কোনো শারীরিক অসুস্থতা। বেশ খোশমেজাজেই বিয়ের অনুষ্ঠানে হাজির হয়েছিলেন স্বামী বনি কাপুর এবং ছোট মেয়ে খুশি কাপুরকে নিয়ে। কিন্তু আনন্দের সেই অনুষ্ঠান হঠাৎই বদলে গেল শোকে। কার্ডিয়াক অ্যারেস্ট কেড়ে নিল শ্রীদেবীর প্রাণ। তার মৃত্যুর খবরে হতবাক বলিউড দুনিয়া।

Leave a Reply