দিনশেষে বাংলাদেশের বিপদ হয়ে রইলেন মেন্ডিস

স্পোর্টস ডেস্ক : গল টেস্টে বাংলাদেশের বিপদ হয়েই উইকেটে টিকে রইলেন কুশাল মেন্ডিস। দিনশেষে স্বাগতিক শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে সংগ্রহ করেছেন ৪ উইকেটে ৩২১ রান। আর সফরকারীদের ঝুঁলিতে উঠেছে মাত্র ৪টি উইকেট। ১৬৬ রান নিয়ে ক্রিজে টিকে রয়েছেন মেন্ডিস, আর তার সঙ্গে দিনের শেষভাগে যোগ দিয়ে ১৭ রান নিয়ে রয়েছেন নিরোশান ডিকোয়েলা। এদিকে সারাদিনে উইকেট শূন্য থাকা তাসকিন আহমেদ দিনশেষে তুলে নিয়েছে ৮৫ রান করা আসিলা গুনারত্নের উইকেট। এরফলে দীর্ঘ উইকেট খরা ঘোঁচে বাংলাদেশ শিবিরে। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান, মেহদি হাসান মিরাজ ও শুভাশীষ রায়।

এরআগে মঙ্গলবার (০৭ মার্চ) সকালে কলম্বোর গল আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। বল হাতে নিয়ে এদিন ম্যাচের ষষ্ঠ ওভারে নিজের প্রথম ওভারে বল হাতে আসেন শুভাশীষ। এসেই চতুর্থ ডেলিভারিতে ফিরিয়ে দেন উপল থারাঙ্গাকাকে। এর পরের বলেই কুশাল মেন্ডিসকে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরানোর সুযোগ পেয়েছিলেন শুভাশীষ। তবে তার দুর্ভাগ্য। পঞ্চম ডেলিভারিটি নো বল থাকায় সে যাত্র বেঁচে যান মেন্ডিস। আর ভাগ্যবলে মেন্ডিসের এই বেঁচে যাওয়াই দিনশেষে কাল হয়েছে বাংলাদেশের। এদিন বেঁচে ফেরার সুযোগ কাজে লাগিয়েছেন মেন্ডিস। তুলে নিয়েছেন তার টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। সঙ্গে দিনশেষে অপরাজিত থেকেছেন ১৬৬ রান নিয়ে। এই ইনংস খেলতে তিনি খরচ করেছেন ২৪২ বল। যেখানে বাউন্ডারি হাঁকিয়েছেন ১৮ টি আর ওভারবাউন্ডারি হাঁকিয়েছেন ২ টি।

ম্যাচের ২৩তম ওভারে নিজের তৃতীয় ওভারে বল হাতে আসেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় ডেলিভারিতেই তুলে নিয়েছেন দিমুথ করুনারত্নের উইকেটটি। আউট হওয়ার আগে করুনারত্নে ২টি চারের মারে ৩০ রান করেন। মেন্ডিস-চান্লদিমালের জুটিতে ভালই এগিয়ে চলছিল শ্রীলঙ্কা। এ দু’জনের ৩২ রানের জুটি ভেঙেছেন দীর্ঘদিন পর টেস্টে ফেরা মুস্তাফিজুর রহমান। মিরাজের হাতে ক্যাচ দিয়ে ৫৪ বলে ৫ রান করে সাজঘরে ফিরেন চান্দিমাল। দলীয় ৯২ রানে তৃতীয় উইকেট হারায় লঙ্কানরা। লঙ্কানদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ দল ২৬ ফেব্রুয়ারি (সোমবার) শ্রীলঙ্কায় পৌঁছে। এরপর ২-৩ মার্চ মোরাতুয়া ক্রিকেট স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচও খেলেছে টাইগাররা। ম্যাচটি ড্র’তে নিষ্পত্তি হয়। এছাড়া এই সফরে স্বাগতিকদের সঙ্গে বাংলাদেশ ২টি টেস্টের পাশাপাশি ৩টি ওয়ানেড ও ২টি টি২০ ম্যাচও খেলবে। বাংলাদেশের টেস্ট স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হক সৌরভ, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, মোস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কা টেস্ট স্কোয়াড : দিমুথ করুনারত্নে, উপল থারাঙ্গা, কুশাল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, নিরোশান দিকবালা (উইকেটরক্ষক), আসিলান গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ (অধিনায়ক), সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা, লক্ষণ সান্দাকান।

Leave a Reply