নতুন নিয়ম আসছে ক্রিকেটে!

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে বেশকিছু নতুন নিয়ম আনছে ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। যার মধ্যে রয়েছে, ব্যাটের আকার নির্ধারণ, মাঠের ভিতরে বিভিন্ন অপরাধে রান কর্তন আর অখেলোয়াড়সূলভ আচরণে মাঠ থেকে বহিস্কারের মতো নতুন নিয়ম। নতুন নিয়মগুলো খুব শিগগিরই চালু করা হবে বলে ঘোষণা দিয়েছে সংস্থাটি।
নতুন আনা নিয়মগুলোর মধ্যে রয়েছে, ব্যাটের আকার ছোট করা। এই নিয়মে ব্যাটের প্রস্থ ১০৮ মিলিমিটারের (৪.২৫ ইঞ্চি) বেশি হতে পারবে না, আর সর্বোচ্চ পুরুত্ব হবে ৬৭ মিলিমিটার। এছাড়া কিনারা হবে ৪০ মিলিমিটার। প্রয়োজনে গজ দিয়ে মেপে দেখা হবে ব্যাটের মাপ।
অতিরিক্ত আবেদন আর আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতা করলে প্রথমবার সতর্ক করে দেওয়া হবে ক্রিকেটারদের। দ্বিতীয়বার ওই অপরাধ করলে জরিমানা হিসেবে কেটে নেওয়া হবে পাঁচ রান। একই ধরনের জরিমানা করা হবে ইচ্ছাকৃত প্রতিপক্ষের ক্রিকেটারকে ধাক্কা দিলে কিংবা বল ছুড়ে মারলে।
এছাড়া এবার মাঠে অখেলোয়াড়সূলভ আচরণে থাকছে ক্রিকেটারদের মাঠ থেকে বহিষ্কারের বিধান। আম্পায়ারকে হুমকি দেওয়া অথবা মাঠে সহিংসতামূলক কর্মকান্ড করলে সাময়িক বা চূড়ান্তভাবে মাঠ থেকে বের করে দেওয়া হবে অভিযুক্ত ক্রিকেটারকে।
এদিকে ‘মানকড় আউট’-এর ক্ষেত্রে বোলারদের সুবিধা বাড়িয়ে সংশোধন করা হয়েছে এই আইনটি। সংশোধিত আইনে বলা হয়েছে, বোলার বোলিং করার সময় নন-স্ট্রাইকের ব্যাটসম্যানকে আউট করতে হলে এখন আর ঢুকতে হবে না ক্রিজে। চাইলে তার আগেই বেরিয়ে যাওয়া ব্যাটসম্যানকে রানআউট করতে পারবেন বোলার।

Leave a Reply