পারফরম্যান্সের অবনতিতে চুক্তিতে নেই সৌম্য-তাসকিন-ইমরুলরা

নিজস্ব প্রতিবেদক : মাঠের পারফরম্যান্সে নেই ধারাবাহিকতা। সেটির খেসারত দিয়ে হারাতে হলো কেন্দ্রীয় চুক্তি। গতবার তালিকায় থাকাদের মধ্যে বিসিবির নতুন চুক্তিতে নেই সৌম্য সরকার, তাসকিন আহমেদ, ইমরুল কায়েস, কামরুল ইসলাম রাব্বি, মোসাদ্দেক হোসেন ও সাব্বির রহমান।

বুধবার বিসিবির পরিচালনা পর্ষদের সভা শেষে জানানো হয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম। আগের চুক্তিতে ১৬ জন থাকলেও এবার এই ছয়জন না থাকায় আপাতত নতুন চুক্তি নিশ্চিত হয়েছে ১০ জনের। আরও তিনজন উঠতি ক্রিকেটারকে রাখা হবে ‘রুকি’ ক্যাটেগরিতে। সেই তিনজনের নাম চূড়ান্ত হয়নি এখনও।

এবার ক্রিকেটারদের বেতন বাড়ানোর গুঞ্জন থাকলেও শেষ পর্যন্ত বাড়ানো হয়নি। বিসিবি সভাপতি নাজমুল হাসানের বক্তব্য, “কয়েক মাস আগেই বাড়ানো হয়েছে, এখন আর নয়।”

চুক্তিতে থাকা ক্রিকেটারের সংখ্যা কেন কমানো হলো, এই প্রশ্নে একটু অবাক হলেন বিসিবি সভাপতি। পাশে থাকা বোর্ড পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসকে জিজ্ঞেস করলেন, “কমানো হয়েছে?” পরিস্থিতি সামলে নিয়ে কমানোর কারণ ব্যাখ্যা করলেন জালাল ইউনুস।

“এটা তো ক্রিকেট অপারেশন্স ও নির্বাচকরাই ঠিক করেন। তাদের মনে হয়েছে, যারা এবার নেই, তাদের পারফরম্যান্স চুক্তিতে থাকার মত নয়।”

চুক্তিতে থাকা ১০ জনের নাম চূড়ান্ত হলেও তাদের গ্রেড ঠিক হয়নি এখনও। গতবার ‘এ’ প্লাস গ্রেডে ছিলেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। ‘এ’ গ্রেডে ছিলেন মাহমুউল্লাহ। গত বছরের যা পারফর‌ম্যান্স, তাতে এবার শীর্ষ গ্রেডে থাকার আশা করতেই পারেন মাহমুউল্লাহ।

শীর্ষ গ্রেডের বেতন মাসে ৪ লাখ টাকা। ‘এ’ গ্রেডে ৩ লাখ, ‘বি’ গ্রেডে ২ লাখ, ‘সি’ গ্রেডে দেড় লাখ ও ‘ডি’ গ্রেডে ১ লাখ টাকা।

এবার চুক্তিতে থাকা বাকি ৫ জনের মধ্যে মুমিনুল হক ছিলেন ‘বি’ গ্রেডে, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন ছিলেন ‘সি গ্রেডে, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ ছিলেন ‘ডি’ গ্রেডে।

নতুন চুক্তিতে থাকা ক্রিকেটার: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মুমিনুল হক, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ।

Leave a Reply