• সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা জুন মাসের শেষের দিকে হতে পারে আগামীতে ক্ষমতায় আসলে ফরিদপুরে বিশ্ববিদ্যালয় করে দেব- প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদরপুরে প্রধানমন্ত্রীর উপহার গ্রহন করলেন ১১৪ জন শিক্ষার্থী এবার শহরের সৌন্দর্য বাড়াতে ৫০টি জবা ফুল গাছ রোপন করলেন সেই বৃক্ষ প্রেমিক স্কুল শিক্ষক নুরুল ইসলাম কুমার নদের দূষণ-দখল বন্ধে নৌ-শোভাযাত্রা ফরিদপুরে হত দরিদ্র ১৭৫০টি পরিবারে মাঝে কোরবানীর মাংস বিতরন ফরিদপুরে সাইবার সহিংসতা রোধে ‘ফ্রেন্ড রেইজার’ ডিবেট মরহুম শেখ ছৈজদ্দিন আল চিস্তির ওফাৎ দিবসে  দোয়া ও মিলাদ মাহফিল ফরিদপুরের কুমার নদ রক্ষায় জেলা প্রশাসনের অভিযান শুরু ফরিদপুরে পিকেএসএফ ও বিশ্বব্যাংকের সহায়তায় এসডিসি’তে রেইজ প্রকল্পের ‘উদ্যোক্তা উন্নয়ন’ প্রশিক্ষণ শুরু

ফরিদপুরে জন্ম ভিটায় মৃণাল সেনের শততম জন্মজয়ন্তীর দুদিন ব্যাপী অনুষ্টানমালার উদ্বোধন

Reporter Name / ২১২ Time View
Update : রবিবার, ১৪ মে, ২০২৩

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন কিংবদন্তি  চলচ্চিত্র নির্মাতা ফরিদপুরের কৃতি সন্তান মৃণাল সেনের  জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ফরিদপুরে তাঁর জন্ম ভিটায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১৪ ও ১৫ মে ফরিদপুর দুদিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করে ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে ‘মৃণাল সেন জন্মশতবর্ষ উদযাপন কমিটি’র ব্যানারে।

রবিবার(১৪ মে) বিকেল সাড়ে ৫টার দিকে শহরের ঝিলটুলী মহল্লায় অবস্থিত মৃণাল সেনের জন্ম ভিটা যেখানে বর্তমানে মেজবান কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথিরা বক্তব্য দেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার। জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বলেন, মৃণাল সেনের চিত্রকর্ম ও সাহিত্য তরুণ সমাজের মাঝে ছড়িয়ে দিতে হবে যাতে মোবাইল আসক্তি থেকে মুক্তি পায়। তিনি বলেন, দেশের পীর সাহেবরা তাদের মৃত্যুর পর কে গদিনশিন হবে তা আগে থেকে ঠিক করে যান, কিন্তু আমাদের দেশের ভালো রাজনীতিবিদ, ভালো পরিচালকরা তাদের অবর্তমানে তাদের মত ভাল ভালো কাজ করে যাবে এরকম লোক তৈরি করে যান না। এর ফলে খারাপ লোকরা ওই জায়গা দখল করে এজন্য আমাদের সমাজ ক্রমশ খারাপের দিকে ধাবিত হচ্ছে। জেলা প্রশাসক বলেন, আমাদের দেশে খাদ্যের দুর্ভিক্ষ নিয়ে সিনেমা হয় রুচির দুর্ভিক্ষ নিয়ে কোন সিনেমা হয় না।

বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার মো. শাজাহান। তিনি বলেন, মৃণাল সেন বসবাসের সুত্রে ভারতের বাসিন্দা, কিন্তু জন্মসুত্রে তিনি বাংলাদেশী, জন্ম সুত্রে ফরিপুরী। এটি ফরিদপুর বাসীর জন্য অনেক গর্বের বিষয়।

সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন চলচ্চিত্র গবেষক ও চলচ্চিত্র শিক্ষক ও মৃণাল সেন বিশেষজ্ঞ অনুপম হায়াৎ। তিনি বলেন, মৃণাল সেনের চলচ্চিত্র ছিল ফ্যাসিবাদ বিরোধী। তিনি গণমানুষের কথা বলে গেছেন। তার চলচ্চিত্রের নির্মাণ শৈলী ছিল ব্যতিক্রমধর্মী। শব্দ গ্রহণ, চিত্র গ্রহণ থেকে চলচ্চিত্র নির্মানের সব পর্যায়ে তিনি নতুনত্বের অনন্য সংযোজন করে গেছেন। সভায় সভাপতিত্ব করেন ফরিদপুর সাহিত্য পরিষদের প্রতিষ্টাতা সভাপতি অধ্যাপক এম এ সামাদ।

অন্যদের মধ্যে বক্তব্য দেন ‘মৃণাল সেন জন্মশতবর্ষ উদযাপন কমিটি’র আহবায়ক প্রফেসর আলতাফ হোসেন ,সদস্য সচিব মফিজ ইমাম মিলন ও মৃণাল সেণ চলচ্চিত্র চর্চা কেন্দ্রের সাধারন সম্পাদক মৃর্ধা রেজাউল করীম। অনুষ্টানে ‘আপন ভূমিতে মৃণাল সেন’ নামে তথ্য চিত্রের উদ্বোধনী প্রদর্শনী করা হয়। এ তথ্যচিত্র পরিচালনা করেছেন শুভঙ্কর পাল ও শরীফ খান।

আগামীকাল সোমবার(১৫মে) অনুষ্ঠানের দ্বিতীয় দিনে মৃণাল সেনের জন্ম ভিটায় বিকেল ৪টায় ‘মৃণাল সেন-এর চলচ্চিত্র জীবন’ শীর্ষক আলোচন সভার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকার কথা ফরিদপুর পৌসভার মেয়র অমিতাভ বোস। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। স্মৃতিচারণ করে বক্তব্য দেবেন খ্যাতিমান আলোকচিত্রী নাসির আলী মামুন, ভারত থেকে আগত নাট্যকার ও গবেষক মলয়চন্দন মুখোপাধ্যায় ও চলচ্চিত্র পরিচালক তাপস কুমার দত্ত। দুইদিন ব্যাপী এ অনুষ্ঠানে মৃণাল সেনের চলচ্চিত্র, মৃণাল সেন রচিত চলচ্চিত্র বিষয়ক গ্রন্থ, মৃণাল সেনের চলচ্চিত্রের পোস্টার, নাসির আলী মামুনের মৃণাল সেনের পোট্রেট ফটোগ্রাফি, ফরিদপুর থেকে প্রকাশিত চলচ্চিত্র বিষয়ক গ্রন্থ প্রভৃতির প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রসঙ্গত আজ থেকে শত বর্ষ আগে ১৯২৩ সালের ১৪ মে মৃণাল সেন ফরিদপুর শহরের ঝিলটুলী মহল্লাস্থখ নিজ বাড়িতে জন্ম গ্রহণ করেন। স্কুলের পড়াশুনা শেষ করে তিনি কলকাতা চলে যান। ১৯৯১ সালে তিনি প্রথম এবং শেষ বারের মত ফরিদপুর সফরে আসেন। ফরিদপুরে এসে এক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে মুণাল সেন বলেছিলেন, ‘আমি যেখানেই থাকে, সেখানেই বসবাস করি আমার তীর্থ ফরিদপুর।’ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর বরেণ্য এই চলচ্চিত্র নির্মাতা মৃত্যু বরণ করেন।


More News Of This Category