ফরিদপুরে নানা আয়োজনে পল্লীকবি জসীমউদ্দীন এর ৪৩তম মৃত্যুবার্ষিকী পালিত॥ VOICE OF FARIDPUR NEWS

ভয়েস অব ফরিদপুর নিউজ ॥

নানা আয়োজনের মধ্যে দিয়ে ফরিদপুরে পল্লীকবি জসীমউদ্দীন এর ৪৩তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ১৪ মার্চ
বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পল্লীকবির কবরস্থানে ফরিদপুর জেলা প্রশাসন, জসীম ফাউন্ডেশন, সরকারী ইয়াছিন কলেজের বাংলা বিভাগ, ফরিদপুর সাহিত্য পরিষদ, ফরিদপুর সাহিত্য ও সাংস্কৃতি উন্নয়ন সংস্থা, মুক্তিযোদ্ধা সংসদ, কবি প্রতিষ্ঠিত আনছারউদ্দিন উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করেন কবির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর কবির বাড়ীর আঙ্গিনায় জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রোকসানা রহমান, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, ফরিদপুর সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক এমএ সামাদ,বতমান সভাপতি অধ্যাপক সিরাজুল হক,কবি পুত্র ড. জামাল আনোয়ার, ফরিদপুর সাহিত্য ও সাংস্কৃতি উন্নয়ন সংস্থার সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবুল ফয়েজ শাহনেওয়াজ, অধ্যাপক রেজভী জামান,কুশল চৌধুরী বক্তব্য রাখেন।
উল্লেখ্য ১৯৭৬ সালের ১৪ মার্চ এই দিনে তিনি ইন্তেকাল করেন। তাঁকে ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর পৈত্রিক বাড়ির তাঁর প্রিয় ডালিম গাছের তলায় সমাহিত করা হয়।
বাংলা সাহিত্যের পল্লী রুপকথার অন্যতম জনপ্রিয় ও শক্তিশালী এ কবির লেখা উপন্যাস বেদের মেয়ে, সোজনবাদিয়ার ঘাট, নকশীকাঁথার মাঠসহ কবর, নিমন্ত্রণ ও আসমানী কবিতা আজও পাঠকের মনে তীব্রভাবে নাড়া দেয়।

Leave a Reply