ফরিদপুরে ফিনিস মন্ডিয়াল প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত

মাহবুব পিয়াল,ভয়েস অব ফরিদপুর নিউজ॥ ফরিদপুর পৌরসভা এবং প্র্যাকটিক্যাল এ্যাকশন পৌর এলাকায় নগর মান উন্নয়নের লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই অঞ্চলের স্যানিটেশন এবং পয়:বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করনের লক্ষ্যে ওয়েস্ট নেদারল্যান্ডেস-এর আর্থিক সহায়তায় ফরিদপুর এবং সাতক্ষীরা পৌরসভায় এই প্রকল্পটি বাস্তবায়িত হবে। এরই ধারাবাহিকতায় ফিনিস মন্ডিয়াল প্রকল্পের অবহিতকরন সভা ফরিদপুর পৌরসভার সভাকক্ষে বুধবার (১১ মার্চ) অনুষ্ঠিত হয়েছে। পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথুর সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন প্র্যাকটিক্যাল এ্যাকশন এর জেলা প্রতিনিধি খন্দকার আহসান রকীব। প্রকল্পের কার্যক্রম এর বিস্তারিত উপস্থাপন করেন প্রকল্প ব্যবস্থাপক, মো: ফরিদুজ্জামান স্বপন।
উল্লেখিত প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো ‘‘আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে সমন্বিত ও টেকসই ওয়াস এবং বর্জ্য ব্যবস্থাপনা পরিষেবা নিশ্চিত করে ফরিদপুর পৌরসভার স্যানিটেশন এবং স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করা”। ফলশ্রূতিতে জনগণের জন্য একটি সুন্দর ও আবাসযোগ্য শহর গড়ার পশাপাশি পরিবেশ সুন্দর করা।
সভায় পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শাহজাহান মিয়া , নির্বাহী প্রকৌশলী মোঃ শামসুল আলম, অতিরিক্ত উপ-পরিচালক (কৃষি সম্প্রস্রান অধিদপ্তর) আশুতোষ কুমার বিশ^াস, পৌর কাউন্সিলর আনিসুর রহমান চৌধুরী সাবুল বক্তব্য রাখেন। প্রকল্পের দাতা সংস্থা ফিনিস মন্ডিয়াল-এর কান্ট্রি কো-অর্ডিনেটর মাহবুূল ইসলাম, প্র্যাকটিক্যাল এ্যাকশন-এর প্রকল্প ব্যবস্থাপক বি,এম জাহিদুল ইসলাম, সিনিয়র সাংবাদিক প্রবীর কান্তি বালা, প্র্যাকটিক্যাল এ্যাকশন-এর মোঃ আনিসুজ্জামান, বুলবুল হুসাইনসহ সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এবং গণমাধ্যমকর্মীগন উপস্থিত থেকে গুরূত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন।
পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শাহজাহান মিয়া আশাবাদ ব্যক্ত করেন যে, এই প্রকল্পে জি.আই,এস এর মাধ্যমে আমরা একটি ডাটাবেজ তৈরী করতে পারবো, যা পৌরসভার বাস্তবায়নাধীন সকল ধরনের প্রকল্পের জন্য প্রভূত সহায়ক হবে।
নির্বাহী প্রকৌশলী মোঃ শামসুল আলম বলেন, উন্নত এবং টেকসই প্রযুক্তি ব্যবহার করে এই প্রকল্পের মাধ্যমে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো।
কৃষি সম্প্রস্রান অধিদপ্তর-এর অতিরিক্ত উপ-পরিচালক আশুতোষ কুমার বিশ^াস, বলেন বর্জ্য থেকে সার উঁৎপাদনে আমরা বিশেষ ভুমিকা রাখতে পারবো, যা কৃষি ক্ষেত্রে অসামান্য অবদান রাখবে।
ফিনিস মন্ডিয়াল প্রকল্প-এর কান্ট্রি কো-অর্ডিনেটর প্রকৌশলী মাহবুূল ইসলাম বলেন, উন্নত টেকসই স্যানিটেশন নিশ্চিই করতে এই প্রকল্প যথেষ্ট ভুমিকা রাখবে। প্লাস্টিক পন্য পুনোঃ ব্যবহারের মাধ্যমে আমরা সুন্দর শহর গড়তে পারবো।
পৌর কাউন্সিলর আনিসুর রহমান চৌধুরী সাবুল বলেন, উন্নত এবং টেকসই বর্জ্য ব্যবস্থানায় ব্যপারে সব সময় আমি সহযোগিতা অব্যাহত রাখবো।
সভাপতির বক্তব্যে পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু বলেন , প্রকল্প চলে গেলেও আমরা ফলোআপ এবং সহযোগিতা প্রদানের মাধ্যমে অগ্রযাত্রা ধরে রাখবো। ফিনিস মন্ডিয়াল প্রকল্প এখানে বাস্তবায়ন করার জন্য প্র্যাকটিক্যাল একশান এবং ওয়েস্ট নেদারল্যান্ডেস এর কর্মকর্তাদেরকে ধন্যবাদ জানান।

Leave a Reply