ফরিদপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত

ভয়েস রিপোর্ট ঃ
‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার’ এ শ্লোগানে ফরিদপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। সোমবার সকালে দিবসটি পালনে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর এর যৌথ আয়োজনে সম্মেলন কক্ষে এক আলোচনা সভার অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরাদুল হকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া।
জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া বলেন, পরিবেশ সুরক্ষায় আমাদের সকলকে সচেতন হয়ে একত্রে কাজ করতে হবে। তিনি বলেন ফরিদপুর একটি ঐতিহ্যবাহী বড় শহর। এ শহরকে আমাদেরই রক্ষা করতে হবে। এসময় ফরিদপুরের পরিবেশ রক্ষায় পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালককে চিপ হুইপ করে একটি কমিটি এবং কয়েকটি বিষয়কে টার্গেট করে কাজ করার ঘোষনা দেন। তিনি ফরিদপুরের কুমার নদের অবৈধ উচ্ছেদ অভিযান পরিচালনা আগামি জুলাই মাসের ১৫ তারিখ করবেন বলে উল্লেখ করেন। তিনি বলেন, ফরিদপুরে হাসপাতাল বর্জ্য অনেক বড় একটা সমস্যা। এ বিষয়ে শহরের সকল হাসপাতাল এবং ডায়াগনস্টিককে নোটিশ করার কথা বলেন। নির্দিষ্ট সময়ের মধ্যে তারা যদি হাসপাতাল বর্জ্য ব্যবস্থার উন্নত না করেন তা হলে কঠোর ব্যবস্থার ঘোষনা দেন।
সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন ফরিদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুর রশীদ, ফরিদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা।

মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন ফরিদপুর রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মোঃ মোশার্রফ আলী,সিনিয়র সাংবাদিক প্রফেসর মোঃ সাজাহান, জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক((ডিডি) মো. ছায়েফ উল্লাহ তালুকদার, বিটিভির জেলা প্রতিনিধি সাজ্জাদ বাবু, এনজিও প্রতিনিধি আজাহারুল ইসলাম, বিলায়েত হোসেন, আ ন ম ফজলুল হাদী সাব্বির, আসমা আক্তার মুক্তা, আবুল কালাম আজাদ প্রমুখ।
সভায় পরিবেশের ক্ষতির বিভিন্ন বিষয় এবং পরিবেশ রক্ষায় করনীয় শীর্ষক এক প্রবন্ধ উপস্থাপন করেন ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক আইয়ুব আলী শেখ।
পরে অতিথিরা পরিবেশ সুরক্ষায় ৪টি বিভাগে আয়োজিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

Leave a Reply