ফরিদপুরে মূল্যবোধ ও নৈতিকতা শিক্ষা বিষয়ক কর্মশালা ॥ ভয়েস অব ফরিদপুর

ভয়েস অব ফরিদপুর রির্পোট ॥
ফরিদপুরে এনজিও সংস্থা বিএফএফ এর আয়োজনে মূল্যবোধ ও নৈতিকতা শিক্ষা বিষয়ক কর্মশালা অুনষ্ঠিত হয়েছে। আজ বুধবার শহরের চর কমলাপুর এনজিও ফোরাম অফিসে বিএফএফ এর প্রাথমিক বিদ্যালয়ের নারী শিক্ষকবৃন্দদের নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বিএফএফ নির্বাহী পরিচালক আনম ফজুলুল হাদী সাব্বিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ শামছুল আলম।
প্রধান অতিথি এসময় বলেন, নৈতিকতা হল একটা অভ্যাস। আর অভ্যাস হল চর্চার ব্যাপার। এই অভ্যাস গড়ে তুলতে হবে শিশুকাল থেকে। সমাজ ও পরিবার গঠনে নারীদের ভূমিকা প্রধান। তিনি বলেন, অনৈতিকতা একটি ছোয়াছে রোগ। এই রোগকে দূরে রাখতে হবে। তিনি বলেন, একটি পরিবার শিশুর জীবন গড়ার প্রথম ও প্রধান স্তর। এই শিশুদের সত্য বলার অভ্যাস করতে হবে, সামাজিক কাজে অংশ গ্রহন করতে হবে, আবেগের নিয়ন্ত্রন করা শিখতে হবে এবং আত্মার জন্য ভাল কাজ উপহার দিতে হবে। খারাপ কাজ হল আত্মার জন্য বিষ। পৃথীবির কোন কিছুই নিজের জন্য নয়। তিনি বলেন প্রত্যেকটা মানুষই একটি অদৃশ্য শক্তির উৎস। কোন মানুষ যদি কোন মানুষকে খুশি করতে পারে তাহলে তার পক্ষ থেকে একটি ঐ মানুষটার প্রতি একটি অদৃশ্য ভাল শক্তি কাজ করে। আসুন আমরা ভাল সঙ্গে থাকি। চলার পথে রাস্তার মাঝে একটি কলা খোসা, অন্যের ক্ষতি হতে পারে এমন বস্তু দেখে চোখ এরিয়ে না গিয়ে সেটা পরিস্কার করে পথ চলি। ছোট ছোট ভাল কাজ একটি বড় মহৎ কাজে রুপ নেয়।
কর্মশালায় এনজিও ফোরামের আঞ্চলিক ব্যবস্থাপক আব্দুস সালাম, বিএফএফ এরিয়া প্রকল্প কর্মকতঅ জেসমিন আক্তার মুক্তা, ব্র্যাক ুসুনয়র এরিয়া ম্যানেজার, শফিকুল ইসলাম, এরিয়া ম্যানেজার আতিকুর রহমান, সাংবাদিক মাহবুব হোসেন পিয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply