ফরিদপুরে লিগ্যাল এইড দিবস পালিত ॥voice of faridpur news

ভয়েস অব ফরিদপুর নিউজ ॥ফরিদপুরের জেলা ও দায়রা জজ মো. সেলিম হোসেন মিয়া বলেছেন, অসহায় মানুষের আইনি সহায়তা দেওয়া অন্যতম মাধ্যম লিগ্যাল এইড। লিগ্যাল এইড অফিস (আইনগত সহায়তা কার্যালয়) শুধু মামলা-মোকদ্দমার মধ্যেই সীমাবদ্ধ থাকে না, আইনি সহায়তার পাশাপাশি বিরোধ মীমাংসার কেন্দ্র হিসেবেও কাজ করছে।
রবিবার সকাল ১০টার দিকে ফরিদপুরে জেলা জজ আদালতের সম্মেলনকক্ষে ‘জাতীয় আইনগত সহায়তা দিবসের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে কথাগুলি বলেন তিনি।
জেলা জজ আরও বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তি ব্যবস্থার মাধ্যমে একদিকে যেমন আদালতের মামলার জট হ্রাস পাচ্ছে, অন্যদিকে অসহায়-নির্যাতিত বিচারপ্রার্থী নারী-পুরুষেরা স্বল্প সময়ে বিনা খরচে আইনি সহায়তা পাচ্ছে।
ফরিদপুরে জেলা আইনগত সহয়তা কমিটির চেয়ারম্যান ও জেলা ও দায়রা জজ মোঃ সেলিম মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার জাকির হোসেন খান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ আসলাম মোল্লা, জেলা জজ নারী ও শিশু আদালত মোঃ আলমগীর কবির, সিনিয়র আইনজীবী এ্যাড. সুবল চন্দ্র সাহা, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ আব্দুল হামিদ, সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশার্রফ আলী, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ বাবু মোল্লা প্রমুখ। বক্তারা বলেন, বর্তমান সরকার দরিদ্র জনগোষ্ঠির বিনামূল্যে আইনি সহয়তার যে উদ্যোগ গ্রহন করেছেন এতে অসহায় দরিদ্র সকল মানুষ আইনি সহয়তা পাবে, দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে।
‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ফরিদপুরে শোভাযাত্রা ও আলোচনাসভার মধ্যে ফরিদপুরে গতকাল রবিবার পালিত হযেছে লিগ্যাল এইড দিবস।
আলোচনাসভার আগে সকাল সাড়ে ৯টার দিকে কোট চত্তর থেকে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা জজ। এসময় জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া ও পুলিশ সুপার মো. জাকির হোসেন খান উপস্থিত ছিলেন।
শোভাযাত্রাটি জজ কোর্ট প্রাঙ্গন হয়ে শহরের মুজিব সড়ক ঘুরে রাজেন্দ্র কলেজের সামনে দিয়ে এসে জজ কোর্ট প্রাঙ্গনে শেষ হয়।

Leave a Reply