ফরিদপুরে ১০ ভাগ মানুষ ডায়াবেটিকে আক্রান্ত, ঝুঁকিতে আরও ২০ ভাগ॥VOICE OF FARIDPUR NEWS

ভয়েস অব ফরিদপুর নিউজ ॥
ফরিদপুরের ১০ ভাগ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত, ঝুঁকিতে আরও ২০ ভাগ। ডায়াবেটিস নিয়ে ব্যাপক প্রচার ও প্রচারণার পরও এ রোগ সম্পর্কে কোন ধারনা নেই ৭২ দশমিক ৭ ভাগ মানুষের। ডায়াবেটিক প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক গবেষণালব্ধ ফলাফল থেকে এ তথ্য জানা গেছে।
সোমবার বেলা সাড়ে ১১টার দিকে ফরিদপুরের ডায়াবেটিস মেডিকেল কলেজের সভা কক্ষে গবেষণালব্দ এ তথ্য উপস্থাপন করা হয়।
মেডিকেল রিসার্স কাউন্সিল ইউকে এর অর্থায়নে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি কতৃক এ গবেষণা পরিচালনা করা হয় ফরিদপুরের নগরকান্দা, সালথা, মধুখালী ও বোয়ালমারী উপজেলায়। গত ২০১৫ সালের জুন থেকে এ গষেণার কাজ শুরু হয় শেষ হয় গত বছর জুনে।
ফরিদপুরের ওই চারটি উপজেলার ৯২টি গ্রামের ৩০ বছরের উর্ধে ১২ হাজার ২৮০ জন নারী ও পুরুষের উপর জরিপের ভিত্তিতে এ ফলাফল তৈরি করা হয়।
এ ফলাফল উপস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ মোবাশ্বের হাসান। বিশেষ অতিথির বক্তব্য দেন ফরিদপুরের সিভিল সার্জন মো. আবু জাহের, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, ফরিদপুর ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি শহীদুল হাসান ও অধ্যাপক এম এ সামাদ।
সভায় সভাপতিত্ব করেন ফরিদপুর ডায়েবেটিক সমিতির সাধারণ সম্পাদক শেখ আব্দুস সামাদ। গবেষণালব্দ তথ্য উপস্থাপন করেন প্রকল্প পরিচালক প্রফেসর কিশওয়ার আজাদ। স্বাগত বক্তব্য দেন এ প্রকল্পের ফরিদপুর কার্যালয়ের ব্যবস্থাপক মো. গোলাম আজম।

Leave a Reply