লঘুচাপের কারণে বৃষ্টি, ফরিদপুরসহ সারাদেশে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকবে ॥VOICE OF FARIDPUR NEWS

ভয়েস অব ফরিদপুর নিউজ ॥ বজ্রমেঘের সৃষ্টির কারণে দেশের চার সমুদ্র বন্দর, সব উপকূলীয় এলাকায় তিন নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। এছাড়া নদীবন্দরগুলোকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর থেকে এই সূত্র জানা গেছে।
এদিকে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হয়েছে। বুধবার সকালেও রাজধানীসহ বিভিন্ন জেলায় ঝড়ো হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, সব সমুদ্রবন্দর এবং উপকূলীয় জেলাগুলোর জন্য তিন নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে।
তিনি জানান, বায়ুমন্ডলে জলীয় বাষ্পের উপস্থিতি বেড়ে গেছে। এ কারণে বায়ুমন্ডল অস্থির হয়ে পড়েছে। সৃষ্টি হচ্ছে বজ্রমেঘ। এই মেঘের কারণে বজ্রপাতসহ বৃষ্টি হচ্ছে। বজ্রপাতের কারণে উপকূলীয় এলাকায় দমকা হাওয়াসহ ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। তাই এই সতর্ক সংকেত দেওয়া হয়েছে।
আবহাওয়া অধিদফতরের সতর্ক বার্তায় বলা হয়, বজ্রমেঘের ঘনঘটা বাড়ার কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
বৃষ্টির কারণে দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
মঙ্গলবার থেকেই সারা দেশে বৃষ্টি হচ্ছে। বুধবারও তা অব্যাহত আছে। আবহাওয়া কার্যালয় জানিয়েছে, আগামীকাল বৃহস্পতিবারও বৃষ্টির আশঙ্কা রয়েছে।
এ সময় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী সময়ের নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
বজ্রমেঘের ঘনঘটা বৃদ্ধির কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
সকালে ঢাকার আগারগাঁওয়ের আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপ অবস্থান করছে। সেই লঘুচাপের সঙ্গে পুবালি বাতাসের সংযোগের কারণেই বৃষ্টি ঝরছে সারা দেশে। আজ ও আগামীকালও সেই বৃষ্টি অব্যাহত থাকবে। ঢাকাসহ দেশে মধ্যবর্তী স্থানে এই বৃষ্টি হতে পারে।’
রাজধানী ঢাকায় বৃষ্টির কারণে যাত্রীদের দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে। সকাল ১০টার দিকে এই বৃষ্টি কেটে গেলেও বিাকলে বৃষ্টি হওয়ার দূভোর্গে পড়তে হয় নগরবাসীকে।
এদিকে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃষ্টি হলেও সারা দেশে নৌ চলাচল স্বাভাবিক রয়েছে।

Leave a Reply