লঘুচাপের প্রভাবে আরও দুই দিন দেশে ভারি বৃষ্টিপাত থাকবে

ভয়েস অব ফরিদপুর রির্পোট :  লঘুচাপের প্রভাবে আরও দুই দিন দেশে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর; সাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আগামীকাল বুধবারও বৃষ্টি চলবে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। ২৭ জুলাই থেকে পরিস্থিতি কিছুটা বদলাতে পারে। দেশের তিনটি সমুদ্রবন্দর চট্টগ্রাম, মোংলা ও পায়রা এবং কক্সবাজারে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। এসব এলাকায় নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দীন আহমেদ বলেন, এখন ঘোর বর্ষাকাল। শ্রাবণ মাস, তাই বৃষ্টি চলছে। এ সময় বৃষ্টি হওয়াটাই স্বাভাবিক। মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণেই এই বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গতকাল সোমবার সকাল ছয়টা থেকে আজ মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মৌসুমি বায়ুর দাপটে সারা দেশেই বৃষ্টি হচ্ছে। তবে দেশের উপকূলীয় অঞ্চলে বৃষ্টির পরিমাণ বেশি। বিশেষ করে চট্টগ্রাম, বরিশাল ও খুলনায় বৃষ্টি বেশি। তুলনামূলক কম বৃষ্টি হচ্ছে রংপুরে। এ ছাড়া দেশের অন্য প্রায় সব জায়গাতেই বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে, যা রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্বদিকে আসাম পর্যন্ত বিস্তৃত। লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

Leave a Reply