শেয়ার বাজারে বিনিয়োগ বাড়াতে এসইসির অর্থিক স্বাক্ষরতার ব্যবস্থা

অর্থ-বাণিজ্য ডেস্ক: বাংলাদেশের জেলায় জেলায় পুঁজিবাজার বিনিয়োগ সম্পর্কে শেখাতে আর্থিক স্বাক্ষরতা কার্যক্রম শুরু করেছে শেয়ার মার্কেটের নিয়ন্ত্রক সংস্থা এসইসি। এসইসি বলছে, তারা বেশ কিছু প্রশিক্ষকের মাধ্যমে মানুষকে শেয়ার বাজার সম্পর্কে শিক্ষাদান করবেন।
একাধিকবার শেয়ার বাজারে বড় ধরণের ধ্বসের কারণে অনেক মানুষ পুঁজি হাড়িয়েছেন এবং এনিয়ে বড় ধরণের অসন্তোষও তৈরি হয়েছে। এমন প্রেক্ষাপটে এই কার্যক্রম কি ভূমিকা রাখবে?
বিবিসি বাংলার এমন প্রশ্নের জবাবে এসইসির চেয়ারম্যান অধ্যাপক এম খাইরুল ইসলাম বলেন, আমরা অংশ বিশেষ কিছু কাজ ইতমধ্যে শুরু করেছি। আর এই প্রশিক্ষণটি এমনভাবে দেওয়া হচ্ছে যেখানে তারও অন্যদেরকে আবার পরবর্তীতে প্রশিক্ষণ দিতে পারবে।
এছাড়াও তিনি আরও বলেন, এই প্রশিক্ষণে আমাদের একটা মোবাইল টিম থাকবে। তার বিভিন্ন শহরে থেকে বিভিন্ন উপজেলায় এই প্রশিক্ষণটি দিয়ে থাকবেন। এই কর্মের মাধ্যমে আসলে সাধারণের কি হবে? বিবিসি বাংলার এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন, বিগত দিনে শেয়ার বাজরের যে উত্থান পতন এসেছে বা দেখা গেছে সেটা যদিও প্রতিটি দেশে দেখা যায়।
কিন্তু এই সমস্যাটা আমাদের দেশে হওয়ার অন্যতম প্রধান কারণ হলো এই বিনিয়োগে সম্পর্কে জ্ঞানের সীমাবদ্ধতা রয়েছে বিনিয়োগকারীদের। যার ফলে বাজারেও অস্থিরতা সৃষ্টি হয় এবং তারাও ক্ষতিগ্রস্থ হয়।
তিনি বলেন, তাই আমরা একই ব্যবস্থা করছি যে, বিনিয়োগ কিভাবে আসলে করতে হয়, আপনি কতটুকু পর্যন্তর ঝুঁকি,কখন মার্কেটে ঢুকতে হবে, কখন মার্কেট থেকে বের হতে হবে ইত্যাদি নিয়ে আমরা কাজ করছি। অর্থাৎ তারা যাতে এই বিনিয়োগটা বুঝে করতে পারে তার ওপরে ব্যবস্থা বা গুরুত্ব দেওয়া হচ্ছে।
এমন কর্মকা-ের ফলে বিগত দিনে যারা ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের মধ্যে কি আবার আস্থা ফিরে আসবে? জবাবে তিনি বলেন, আস্থা ইতোমধ্যে ফিরে এসেছে। এখন শুধু তাদের স্থায়ী করার জন্য আমরা চেষ্টা করছি।
তিনি বলেন, এখন আমরা আধুনিক ট্রভিলিংটা শেখানোর চেষ্টা করছি। যার ফলে দেখা যাচ্ছে যে, কোথায় কিভাবে এটা পরিচালিত হচ্ছে সেটা চোখের সামনে দেখেই বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে পারবে। এছাড়াও কোনো ধরণের সমস্যা দেখা গেলে আমরা সাথে সাথে ব্যবস্থা নিতে পারি এবং তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করতে পারি। তাই আগের মত অনাস্থা তৈরি হওয়ার কোন জায়গা নেই।
সূত্র: বিবিসি

Leave a Reply